বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রাজিল মহারণে ফিরলেন মেসি

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টানা ৪ ম্যাচে ৪ জয়। কোপা আমেরিকার গ্রæপ পর্বেই বিদায় নেওয়া লজ্জা, আর এর সঙ্গে বিশ্বকাপ বাছাইপর্বে খোঁড়াতে থাকা ব্রাজিলের চেহারাই বদলে দিয়েছেন তিতে। সামনের ম্যাচটি নিয়ে তাই প্রত্যাশা বাড়ছেই। এবার যে প্রতিপক্ষ আর্জেন্টিনা! ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ বলে কথা। নিজেদের মাঠে খেলা, রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এ মুহূর্তে শীর্ষেও ব্রাজিল। কিন্তু দলটির কোচ তিতে জানালেন, মেসিদের বিপক্ষে ম্যাচের চিন্তায় ঘুমই হচ্ছে না নাকি তার!
বাংলাদেশ সময় আগামী ১১ নভেম্বর ভোরে বেলো হরিজন্তেতে মুখোমুখি হবে দুই দল। ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে আছে ব্রাজিল। ১৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের ১০ দলের মধ্যে চারটি সরাসরি রাশিয়া বিশ্বকাপ খেলবে। পঞ্চম হওয়া দলকে ওশিয়ানিয়া অঞ্চলের জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে বিশ্বকাপের টিকেটের জন্য।
আর্জেন্টিনা যেভাবে খোঁড়াচ্ছে, ছবিটা বদলাতে না পারলে সামনে কঠিন বিপদ। বাছাইপর্বে আর্জেন্টিনা পড়ে আছে ৫ নম্বরে। পরের ম্যাচটা আবার ব্রাজিলের বিপক্ষে। ব্রাজিলের মাঠে, যে ব্রাজিল এ মুহূর্তে আছে দুর্দান্ত ছন্দে।
বিশ্বকাপ বাছাইপর্বে টানা তিন ম্যাচ জয়ের দেখা না পাওয়া আর্জেন্টিনার জন্য আপাতত একটাই সুসংবাদ। লিওনেল মেসি ফিরেছেন দলে। ব্রাজিল মহারণের জন্য ঘোষিত দলে কোচ বাউজা রেখেছেন সার্জিও আগুয়েরোকেও। ক্লাবের হয়ে বিস্ফোরক ফর্মে থাকা যে আগুয়েরো গত ম্যাচেও ডুবিয়েছেন দলকে।
আর্জেন্টিনাজুড়ে চলা তীব্র সমালোচনার পরও কোচ আস্থা রেখেছেন ম্যান সিটি স্ট্রাইকারে। বাছাইপর্বে পাঁচ ম্যাচে গোল পাননি আগুয়েরো। গত ম্যাচে পেনাল্টিও মিস করেছেন। নিজেদের মাঠে প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরেছে আর্জেন্টিনা।
দলে নেই মার্কোস রোহো, ক্রানেভিতার ও এরিক লামেলা। প্রথমবারের মতো ডাক পেয়েছেন মার্কোস আকুনা ও হুলিও বুফারিনি। এর আগে খেললেও বাউজার অধীনে প্রথম ডাক পেলেন এনজো পেরেজ। ১১ নভেম্বর ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। পাঁচ দিন পর আর্জেন্টিনা খেলবে কলম্বিয়ার বিপক্ষে। চোটের কারণে গত তিন ম্যাচে না খেলা মেসির ফিরে আসা দলের জন্য স্বস্তিরও। গত ম্যাচে সিটির বিপক্ষে ক্যারিয়ারের ৪১তম হ্যাটট্রিক করা মেসিকে ছাড়া যে আর্জেন্টিনা একেবারেই অচল। তা সে দলে তারকার গাদাগাদি ভিড় থাকুক না কেন।
বিশ্বকাপ বাছাইপর্বে মাত্র তিনটি ম্যাচ খেলতে পেরেছেন মেসি। এই তিন ম্যাচে জিতেছিল আর্জেন্টিনা। আর মেসি খেলেননি এমন বাকি ৭ ম্যাচে আর্জেন্টিনা একটি জিতেছে, চারটি ড্র। দুটি হার। বাছাইপর্বে ১০ ম্যাচে ১৬ পয়েন্ট। মেসি খেলেছেন এমন তিন ম্যাচেই ৯ পয়েন্ট। মেসি খেলেননি এমন ৭ ম্যাচে ৭ পয়েন্ট! আর্জেন্টিনা দল

গোলরক্ষক : গুজমান, রোমেরো, রুল্লি। ডিফেন্ডার : দেমিচেলিস, মাতেও, ওটামেন্ডি, ফিউনেস মরি, মার্কাদো, রনকাগলিয়া, এমানুয়েল মাস, জাবালেতা। মিডফিল্ডার : মাচেরানো, পিজারো, বিলিয়া, বানেগা, পেরেজে, গাইতান, ডি মারিয়া, বাফারিনি, আকুনা। ফরোয়াযর্ড : কোরেয়া, মেসি, দিবালা, হিগুয়েইন, আগুয়েরো, প্রাতো ব্রাজিল দল

গোলরক্ষক : আলিসন, ওয়েভারটন, মুরালহা। ডিফেন্ডার : দানি আলভেস, ফাগনার, ফিলিপে লুইস, মার্সেলো, মিরান্দা, জিল, মারকুইনহস, থিয়াগো সিলভা, রদ্রিকো কাইও। মিডফিল্ডার : কাসেমিরো, ফার্নান্দিনহো, গুইলিয়ানো, রেনাতো অগুস্তো, পাওলিনহো, কুতিনহো, লুকাস লিমা, উইলিয়ান। ফরোয়ার্ড : ডগলাস কস্তা, নেইমার, ফিরমিনহো, জেসুস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন