বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমিক্রন দ্রুত সংক্রমণশীল তবে সম্ভবত কম গুরুতর

জটিল হচ্ছে ব্রিটেনের পরিস্থিতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ ভাইরাস দক্ষিণ আফ্রিকায় আগের চেয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। দেশটির প্রেসিডেন্ট সোমবার বলেছিলেন, নতুন ওমিক্রন স্ট্রেন কীভাবে মহামারীটি চালাচ্ছে তার একটি ইঙ্গিত। তবে প্রাথমিক গবেষণায় মনে করা হচ্ছে যে, ওমিক্রন অন্যান্য ধরণের তুলনায় কম গুরুতর অসুস্থতার কারণ হতে পারে। এদিকে. ব্রিটেনে ওমিক্রনের কমিউিনিটি সংক্রমণ শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

প্রিটোরিয়ার একটি বড় হাসপাতাল কমপ্লেক্সের গবেষকরা জানিয়েছেন, তাদের করোনা রোগীরা আগের তুলনায় অনেক কম অসুস্থ এবং অন্যান্য হাসপাতালগুলোও একই প্রবণতা দেখছে। প্রকৃতপক্ষে, তারা জানিয়েছেন, তাদের বেশিরভাগ সংক্রামিত রোগী অন্য কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং তাদের কোনও কোভিড লক্ষণ ছিলনা। কিন্তু বিজ্ঞানীরা ওমিক্রনের কম তীব্রতা সত্তে¡ও সতর্ক করেছেন যে, আগেকার করোনভাইরাস সংক্রমণ ওমিক্রনকে সামান্য প্রতিরোধ ক্ষমতা দেয়। বৈকল্পিকটি গত মাসেই আবিষ্কৃত হয়েছিল, এবং বিশেষজ্ঞরা আত্মবিশ্বাসের সাথে এটি সম্পর্কে অনেক কিছু বলার আগে আরও অধ্যয়নের প্রয়োজন বলে মনে করেন। জনস হপকিন্স বøুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের একজন এপিডেমিওলজিস্ট ডক্টর এমিলি এস গার্লে, স্ট্রেনটির কম গুরুতর হওয়ার লক্ষণ সম্পর্কে বলেছেন, ‘এটি সত্য হলে অবাক হওয়ার কিছু নেই। তবে আমি নিশ্চিত নই যে, আমরা এখনই কোন উপসংহারে আসতে পারি কিনা।’

এদিকে, ক্রমশ জটিল হচ্ছে ব্রিটেনের ওমিক্রন পরিস্থিতি। এখনও পর্যন্ত সেখানে ২৬১টি ওমিক্রন কেস ধরা পড়েছে। স্কটল্যান্ডে পাওয়া গিয়েছে ৭১টি, ওয়েলেসে সম্প্রতি চারটি কেস ধরা পড়েছে। এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট ওমিক্রন মামলার সংখ্যা ৩৩৬। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ হাউস অফ কমন্সে এক বিবৃতিতে বলেছেন, ইংল্যান্ডের একাধিক অঞ্চলে এখন কমিউনিটি ট্রান্সমিশন রয়েছে। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রীর কথায়, ‘এর সঙ্গে আন্তর্জাতিক ভ্রমণের কোনও যোগসূত্র নেই। সুতরাং এটা মনে করা যেতেই পারে যে ব্রিটেনে কমিউনিটি সংক্রমণ হয়েছে।’ মন্ত্রী সংসদে এও জানান যে আন্তর্জাতিক উড়ান ও সে দেশে ভ্রমণের রেড লিস্টে নাইজেরিয়াকেও যোগ করা হয়েছে। তিনি বলেন, ‘আমরা কবে সুযোগ আসবে সেই ভরসায় বসে থাকছে না। আমাদের এখনের স্ট্র্যাটেজি হল সুরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করে তোলা।’ টিকাকরণ যদিও চলছে ব্রিটেনে কিন্তু ওমিক্রনের দাপট বৃদ্ধি পাওয়ায় কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, এখনই বলা সম্ভব নয় কোন পথে যেতে চলেছি। এই প্রজাতি কতটা মারাত্মক হতে চলেছে, কতটা প্রভাব পড়বে সেই চিত্র এখনও স্পষ্ট নয়। তাই আমরা আদৌ পুনরুদ্ধার করতে পারছি কি না তা সময় বলবে।

প্রসঙ্গত, ব্রিটেনে শনিবার যেখানে ১৬০ ছিল রোববার তা লাফিয়ে ২৪৬ হয়ে গেল। অর্থাৎ একদিনে ওমিক্রনে আক্রান্ত বাড়ল ৫০ শতাংশ। এদিকে, ব্রিটেনে ১২ বছরের ঊর্ধ্বে ৮৮ শতাংশের এক ডোজ টিকা নেয়া হয়েছে। দু’ ডোজ নিয়েছেন ৮১ শতাংশ ব্রিটেনবাসী। বুস্টার ডোজ পেয়েছেন ৩৫ শতাংশ। এদিকে, আরও ওমিক্রন সংক্রমণ ধরা পড়ল আমেরিকায়। এক এক করে বিভিন্ন প্রদেশে ধরা পড়ছে ওমিক্রন সংক্রমণ। নিউ ইয়র্কে এ পর্যন্ত মোট ৮টি সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে সাতটিই নিউ ইয়র্ক সিটিতে। নেব্রাস্কা, মিনেসোটা, ক্যালিফর্নিয়া, হাউয়াই, উটাহ, কলোরাডোয় ছড়িয়ে পড়েছে স্ট্রেনটি।

সারা বিশ্বেই ওমিক্রন দ্রুত ছড়িয়ে পড়েছে এবং এখনও পর্যন্ত ছয়টি মহাদেশের ৩০ টিরও বেশি দেশে শনাক্ত করা হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তা এবং গবেষকরা বলছেন যে, এটি এখনও পর্যন্ত ভাইরাসের সবচেয়ে সংক্রামক রূপ হতে পারে এবং এটি শীঘ্রই ডেল্টা স্ট্রেনকে স্থানচ্যুত করতে পারে যা গত বছর প্রধান রূপ হিসাবে আবির্ভ‚ত হয়েছিল। এটি এই আশঙ্কার উদ্রেক করেছে যে, দুই বছরের মহামারী কষ্ট থেকে বেরিয়ে আসতে আগ্রহী একটি বিশ্ব অসুস্থতা, লকডাউন এবং অর্থনৈতিক দুর্ভোগের আরেকটি চক্রের দিকে যেতে পারে। সূত্র : নিউইয়র্ক টাইমস, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন