শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রী বরখাস্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ১১:৩৭ এএম

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে চলমান নিরাপত্তাসংকটের মধ্যেই দেশটির প্রধানমন্ত্রী ক্রিস্টোফ জোসেফ মেরি ডাবিরকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বুধবার বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবো তাঁর মন্ত্রিসভার প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন।
বুরকিনা ফাসোতে নিরাপত্তাসংকটের কারণে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর বরখাস্তের দাবিতে আন্দোলন করছিল বুরকিনা ফাসোর হাজার হাজার মানুষ।
পশ্চিম আফ্রিকার সবচেয়ে দরিদ্র দেশগুলোর মধ্যে একটি বুরকিনা ফাসো। দেশটিতে আলকায়েদা ও আইএস সমর্থিত জঙ্গিগোষ্ঠীর উৎপাত রয়েছে। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত দেশটিতে প্রায় ২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ ছাড়া জঙ্গিদের ভয়ে বাড়ি ছেড়ে পালিয়েছে প্রায় ১০ লাখ মানুষ।
সম্প্রতি আলকায়েদা সমর্থিত দলের হামলায় বুরকিনা ফাসোতে হামলা চালিয়েছে ৪৯ জন নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা ও চার বেসামরিক নাগরিককে হত্যা করে। এরপর থেকে প্রধানমন্ত্রীক বরখাস্ত করার দাবি আরও জোরালো হতে থাকে। তবে এই হামলার পর সেনাবাহিনীর নেতৃত্বে পরিবর্তন এনেছিলেন ক্রিস্টোফ ডাবির।
বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট অফিসের পক্ষ থেকে বলা হয়, কাবোর প্রধানমন্ত্রীর কাছ থেকে পদত্যাগপত্র গ্রহণ করেছেন।
২০১৯ সালে ডাবির বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রীর দায়িত্ব পান। ২০২১ সালে রচ মার্ক ক্রিশ্চিয়ান কাবো দ্বিতীয়বারের মতো বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট নির্বাচিত হলে ডাবিরকে আবারও বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন