শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০২১ সালে বিশ্বজুড়ে কারাবন্দি হয়েছেন রেকর্ড সংখ্যক সাংবাদিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২১, ৭:১৭ পিএম

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের (সিপিজে) মতে, এ বছর বিশ্বজুড়ে ২৯৩ জন সাংবাদিক কারাবন্দি এবং ২৪ জন সাংবাদিক নিহত হয়েছেন। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে সাংবাদিকদের কারাবন্দি হওয়ার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু এ বছর সেই সংখ্যা পূর্ববর্তী যেকোনো বছরের তুলনায় বেশি। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে)। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) নিউইয়র্ক ভিত্তিক অধিকার সংগঠনটি জানায়, ২০২১ সালে বিশ্বজুড়ে ২৯৩ জন সাংবাদিক কারাবন্দি হয়েছেন। যা একটি নতুন রেকর্ড।
সিপিজের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছর সবচেয়ে বেশি সাংবাদিক আটকের ঘটনা ঘটেছে চীনে। বছরের শুরু থেকে গত ১ ডিসেম্বর পর্যন্ত ৫০ জন সাংবাদিককে আটক করেছে দেশটি। এরপরই দ্বিতীয় অবস্থানে থাকা মিয়ানমারে আটক করা হয়েছে ২৬ সাংবাদিককে। এছাড়া মিসরে ২৫ জন, ভিয়েতনামে ২৩ জন এবং বেলারুশে ১৯ জন সাংবাদিককে আটকের ঘটনা ঘটেছে।
এছাড়া, সউদী আরব, ইরান, তুরস্ক, রাশিয়া, ইথিওপিয়া এবং ইরিত্রিয়ার মতো দেশগুলোও সাংবাদিকদের বন্দি করার তালিকায় রয়েছে।
সিপিজে আরও জানায়, মূলত বিশ্বজুড়ে রাজনৈতিক অস্থিরতা ও স্বাধীন সাংবাদিকতা নিয়ে অসহিষ্ণুতা বেড়ে যাওয়াই সাংবাদিক কারাবন্দি হওয়ার নতুন রেকর্ড সৃষ্টির মূল কারণ। গত বছরের বার্ষিক প্রতিবেদনে বিশ্বজুড়ে কারারুদ্ধ হওয়া সাংবাদিকের সংখ্যা ছিল ২৮০।
সংগঠনের নির্বাহী পরিচালক জোয়েল সাইমন বলেন, “এ নিয়ে সিপিজে টানা ৬ বছর বিশ্বজুড়ে রেকর্ড সংখ্যক সাংবাদিকের কারাবন্দি থাকার তথ্য নথিভুক্ত করল।”
সংবাদ পরিবেশনের জন্য সাংবাদিকদের কারারুদ্ধ করাকে কর্তৃত্ববাদী শাসনের বৈশিষ্ট্য বলেও উল্লেখ করেন তিনি।
বিগত ৪০ বছর ধরে সিপিজে সাংবাদিকদের হত্যা, কারাবন্দী, সেন্সর, শারীরিকভাবে আঘাত এবং হুমকির প্রতিবাদে নিন্দা জানিয়ে এসেছে।
জোয়েল সাইমন বলেন, “বছরের পর বছর এ তালিকায় অনেক দেশকে দেখতে কষ্ট হয়। বিশেষ করে মিয়ানমার এবং ইথিওপিয়া যে নির্মমভাবে সংবাদপত্রের স্বাধীনতার দরজা বন্ধ করে দিয়েছে, তা খুবই ভয়ঙ্কর।”
সিপিজে আরও জানায়, ২০২১ সালে বিশ্বজুড়ে ২৪ জন সাংবাদিক খুন হয়েছেন। এর মধ্যে ভারতে সর্বোচ্চ ৪ জন হত্যার শিকার হন। মেক্সিকোতে তিনজনকে হত্যা করা হয় এবং এখনও বিভিন্ন দেশে ছয় সাংবাদিকের হত্যাকাণ্ড নিয়ে তদন্ত চলছে। সূত্র : রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন