শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০৪ এএম

প্রধানমন্ত্রী বরখাস্ত
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর সে দেশের প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেছেন। বুরকিনা ফাসোর আইন অনুযায়ী, প্রধানমন্ত্রীর পদত্যাগের ক্ষেত্রে গোটা সরকারের পদত্যাগের শর্ত রয়েছে। আইনে এও বলা আছে- অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন না করে কোনো সরকার পদত্যাগ করতে পারবে না। এমন অবস্থায় কীভাবে সরকার পরিচালিত হবে, তা পরিষ্কার জানানো হয়নি। প্রেসিডেন্টের দপ্তর শুধু জানিয়েছে- প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট। আল-জাজিরা।


মিডিয়া মুঘল অভিযুক্ত
ইনকিলাব ডেস্ক : চীনের তিয়েনানমেন স্কয়ারে গণহত্যা স্মরণে এক অনুষ্ঠানে অংশ নেয়ার কারণে সুপরিচিত দুজন অধিকার কর্মীর সঙ্গে দোষী সাব্যস্ত করা হয়েছে হংকংয়ের মিডিয়া মুঘল হিসেবে পরিচিত জিমি লাই’কে। অভিযুক্তরা হলেন জিমি লাই, গাইনেথ হো এবং চৌ হ্যাং তুং। তাদের বিরুদ্ধে বেআইনি সমাবেশে অংশ নেয়া এবং উস্কানি দেয়ার অভিযোগ আনা হয়েছে। উল্লেখ্য ১৯৮৯ সালে তিয়ানানমেন স্কয়ারে শিক্ষার্থীদের বিরুদ্ধে দমন-পীড়ন চালিয়ে ছিল গণহত্যা চালায় চীন। তার বার্ষিকী উপলক্ষে গত জুনে এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন কয়েক হাজার মানুষ। এরমধ্যে অভিযুক্ত ওই তিনজন ছিলেন বলে বলা হয়েছে অভিযোগে। রয়টার্স।


সিনেটে নাকচ
ইনকিলাব ডেস্ক : মার্কিন সরকার সউদীআরবের কাছে ৬,৫০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির জন্য যে চুক্তি করেছে তা আটকে দেয়ার একটি প্রচেষ্টাকে নাকচ করে দিয়েছে সিনেট। এরপরেও সউদী আরবের কাছে এই বিপুল অঙ্কের অস্ত্র বিক্রি করেছে বাইডেন সরকার। সউদী আরবের কাছে অস্ত্র বিক্রির বিরোধিতা করে সিনেটে আনা একটি প্রস্তাবের ওপর মঙ্গলবার ভোটাভুটি হয়েছে। প্রস্তাবের পক্ষে পড়েছে ৩০ এবং বিপক্ষে পড়েছে ৬৭ ভোট। এরইমধ্যে বাইডেনের অস্ত্র বিক্রির চুক্তিকে অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর এবং কংগ্রেসের প্রতিনিধি পরিষদ ও সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির নেতারা। সিএনএন।


জাপানে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : জাপানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ১। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ১১টা ৫ মিনিটে কাগোসিমা অঞ্চলের তোকারা দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। তবে ওই ভূমিকম্প থেকে এখনও কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। জারি করা হয়নি কোনো সুনামি সতর্কতা। জাপানের ভূতত্ত্ব বিভাগ জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলের গভীরতা ছিল ১৪ কিলোমিটার। নগর কর্তৃপক্ষ জানিয়েছে, ৬৪ জন বাসিন্দা ও ১২ শ্রমিককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে শনিবারও ওই অঞ্চলে আরও একটি ভূমিকম্প আঘাত হানে। জাপান টাইমস।


ট্রেন থামিয়ে দই
ইনকিলাব ডেস্ক : অনির্ধারিত জায়গায় ট্রেন থামিয়ে দেন চালক। কারণ, তাকে দই কিনতে হবে। ট্রেন থেকে নেমে দই কিনে ফের শুরু করলেন যাত্রা। গত সোমবার পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোর থেকে করাচি যাচ্ছিল ট্রেনটি। ট্রেন চালকের অনির্ধারিত এই যাত্রা বিরতির ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর ওই ট্রেন চালককে সাময়িক বরখাস্ত করে কর্তৃপক্ষ। সোমবারের ওই ঘটনায় পাকিস্তান রেলওয়ের নিরাপত্তা ও নীতিমালা নিয়ে প্রশ্ন উঠেছে। কারণ দেশটিতে অব্যবস্থাপনা ও অবহেলার কারণে প্রায়ই রেল দুর্ঘটনা ঘটে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন