শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ঐতিহাসিক সফরে কাতারে সউদী ক্রাউন প্রিন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ১:০১ এএম

জানুয়ারিতে দীর্ঘ অবরোধ প্রত্যাহারের পর এই প্রথম কাতার সফরে গেলেন সউদী আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। স্থানীয় সময় বুধবার রাতে তিনি কাতারের রাজধানী দোহা’য় পৌঁছান।
চলতি মাসের শেষের দিকে সউদী আরবে উপসাগরীয় সম্মেলন হওয়ার কথা আছে। তার আগে মোহাম্মদ বিন সালমান উপসাগরীয় দেশগুলো সফর করছেন। তৃতীয় দেশ হিসেবে বুধবার তিনি কাতারে যার। এর আগে তিনি ওমান এবং সংযুক্ত আরব আমিরাত সফর করেন। কাতারে পৌঁছার পর মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এরপর বুধবার রাতে দুই নেতার মধ্যে আলোচনা হয়। সন্ত্রাসে অর্থায়ন ও সমর্থন দেয়ার অভিযোগ কাতারে বিরুদ্ধে সউদী আরব এবং উপসাগরীয় আরো কয়েকটি দেশ অবরোধ আরোপ করে। ছিন্ন করে ক‚টনৈতিক সম্পর্ক। অবশেষে এ বছর জানুয়ারিতে কাতারের উপর থেকে সেই অবরোধ প্রত্যাহার করে সউদী আরব। কাতারের বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারের পর এটাই সউদী আরবে প্রথম সম্মেলন হতে যাচ্ছে। এর আগে পররাষ্ট্রনীতির অধীনে কাতারের সাথে বিরোধের সমাপ্তি ঘটে। এতে একমত হয় বাহরাইন, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত।
তবে এর আগে কাতারের কাছে বেশ কিছু দাবি তুলে ধরে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। তাদের দাবির মধ্যে অন্যতম ছিল আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক বন্ধ করে দেয়া এবং তুরস্কের একটি ছোট কন্টিনজেন্টকে বহিষ্কার করা। কিন্তু তাদের সেই দাবি প্রত্যাখ্যান করে কাতার। অবশেষে গত জানুয়ারিতে এই চারটি দেশ কাতারের বিরুদ্ধে অবরোধ প্রত্যাহারের একমত হয়। এরপর তাদের নতুন রাষ্ট্রদূত নিয়োগ করে। তবে এখনো রাষ্ট্রদূত নিয়োগ দেয়নি আবুধাবি এবং মানামা। অন্যদিকে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরের সাথে এরই মধ্যে বাণিজ্য এবং ভ্রমণ সংক্রান্ত সম্পর্ক প্রতিষ্ঠা করেছে কাতার। এখনো বাহরাইনের সাথে এ সম্পর্ক গড়ে ওঠেনি।
এরই মধ্যে সউদী আরব সফর করেছেন কাতারের আমির এবং সেখানে তিনি বেশ কয়েক সাক্ষাৎ করেছেন ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে। ২০১৭ সালে মোহাম্মদ বিন সালমানকে সউদী আরবের ক্রাউন প্রিন্স ঘোষণা করার পর এই প্রথম বার তিনি বুধবার কাতার সফরে গেলেন। এর আগে তিনি ওমান এবং সংযুক্ত আরব আমিরাত সফর করেন। সংযুক্ত আরব আমিরাতের দুবাই এক্সপো ২০২০ পরিদর্শন করেন। সেখান থেকে সংক্ষিপ্ত ফ্লাইটে পৌঁছান কাতার। বাহরাইন এবং কুয়েত সফরে যাওয়া কথাও রয়েছে তার। সূত্র : ট্রিবিউন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Hamlet Sorker ১০ ডিসেম্বর, ২০২১, ৯:০২ এএম says : 0
দুদেশের মধ্যে সম্পর্ক বৃদ্ধি পাক
Total Reply(0)
সত্য উন্মোচন ১০ ডিসেম্বর, ২০২১, ৯:১৭ এএম says : 0
আরব দেশগুলোর মধ্যে ভালো সম্পর্ক থাকলে কাফের রাষ্ট্রগুলো কিছু করতে পারতো না।
Total Reply(0)
হুসাইন আহমেদ হেলাল ১০ ডিসেম্বর, ২০২১, ৯:১৮ এএম says : 0
সফরের শুভ কামনা করি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps