বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

লিভার ভালো রাখতে এরিয়ে চলুন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০২১, ২:৫৫ পিএম

শরীরের গুরুত্বপূর্ণ এক অঙ্গ হলো লিভার। শরীর সুস্থ রাখতে লিভারের ভূমিকা অনেক। শরীরের ভেতরের ছোট্ট এই অঙ্গটি সব সময়ই ব্যস্ত থাকে। আর এই অংশটি কতটুকু কাজ করতে পারবে, তার অনেকটাই নির্ভর করে প্রতিদিনের খাওয়াদাওয়ার অভ্যাসের উপর।

শরীরকে দূষিত পদার্থ থেকে মুক্তি দিতে সাহায্য করে লিভার। রক্ত থেকে দূষিত সব পদার্থ সরিয়ে নেয় লিভার। অর্থাৎ অ্যামোনিয়া, ব্যাকটেরিয়া, ড্রাগ, ফ্যাটসহ নানা উপাদান রক্ত থেকে সব নিয়ে নেয় লিভার।

তবে যে কোনো অঙ্গেরই সহনীয় একটি মাত্রা আছে। যখন অতিরিক্ত দূষিত পদার্থ শরীরে জমে যায় তখন সেগুলো পরিশুদ্ধ করতে লিভারের উপর ক্ষতিকর প্রভাব পড়ে। আর তখনই লিভার হয়ে পড়ে অকেজো।

তাই লিভারকে সচল রাখতে কয়েকটি দিকে খেয়াল রাখা জরুরি। বিশেষ করে কয়েক ধরনের খাবার খুবই ক্ষতি করতে পারে এই অঙ্গের। জেনে নিন কোন কোন খাবার এড়িয়ে চলতে হবে লিভারের স্বাস্থ্যের জন্য-

কেক, পেস্ট্রি ও কুকিজের মতো বেক করা খাবার লিভারের স্বাস্থ্যের জন্য তেমন ভালো নয়। এমনকি প্রতিদিন জ্যাম ও জেলি মাখানো পাউরুটি খেলেও বাড়তে পারে সমস্যা। কারণ এসব খাবারে থাকে ট্রান্স ফ্যাট। যা লিভারের ক্ষতির অন্যতম কারণ।

ভাজাভুজিতেও থাকে ট্রান্স ফ্যাট। সাধারণ আলু ভাজা হোক বা চপ-কাটলেট জাতীয় খাবার পেটে গেলেই লিভারের এমন এক এনজাইম তৈরি হয়, যা অসুস্থতার কারণ হতে পারে।

নিয়মিত মদ্যপান করা ফ্যাটি লিভার ও লিভার সিরোসিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। এই বদঅভ্যাস ডেকে আনতে পারে আরও নানা ধরনের অসুখ।

সূত্র: হেলথ লাইন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন