সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

রোমান কলোসিয়ামের সামনে হাজারো মুসল্লীর জুমা’র নামাজ

জোর করে মসজিদ বন্ধ করার প্রতিবাদ

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইতালিতে পরপর চারটি মসজিদ বন্ধে বেকায়দায় পড়েছে মুসলিমরা। বিশ্বে চলমান সন্ত্রাসের দায় হিসেবে মুসলিমদের চিহ্নিত করে অনেক দেশই ইসলাম ধর্মের উপর খগড়হস্ত হয়েছে। যে কারণে মুসলিমদের ইবাদত পালনে বেগ পেতে হচ্ছে নানাভাবে।
ইতালির মসজিদ বন্ধ হওয়াটা মুসলিমদের কাছে ছিল আশ্চর্যজনক। কারণ সে দেশের সংবিধানে স্পষ্ট উল্লেখ রয়েছে দেশটিতে সব ধর্মের মানুষ বসবাস ও নির্বিঘেœ ইবাদত করতে পারবে। এটি সত্ত্বেও একতরফাভাবে মসজিদ বন্ধ করা মসজিদ বন্ধ করে দেয়া ছিল মুসলিমদের কাছে তিক্ত অভিজ্ঞতা। সেই তিক্ত অভিজ্ঞতা থেকেই ঘুরে দাঁড়াতে মুসলিমরা প্রতিবাদের ডাক দেয়। ২১ অক্টোবর শুক্রবার প্রতিবাদের অংশ হিসেবে ‘মসজিদ বাঁচাও আন্দোলন’ এর ব্যানারে হাজারো মুসলিম জড়ো হয় ইতালিতে অবস্থিত পৃথিবীর সপ্তমাশ্চার্য ঘোষিত প্রাচীন ঐতিহ্য কলোসিয়ামের সামনে। সেখাই তারা সেদিন জুমার নামাজ আদায় করেন। এ ঘটনাটি রীতিমতো ঝড় তুলেছে বিশ্বে।
শুক্রবার দুপুর থেকেই কলোসিয়ামের সামনে মুসলিরা জড়ো হতে থাকেন। প্রায় হাজার খানেক মুসলি সমবেত হন। তারা আলাহু আকবর ধ্বনীতে গোটা এলাকা মুখরিত করে তোলেন। নামাজ শুরুর আগে মাইকে আজান দেয়া হয়। ইমাম সাহেব আরবিতে খুৎবা পাঠ করেন। পরে ইতালিয়ান, ইংরেজি এবং বাংলা ভাষায় তরজুমা শোনানো হয়। নারীদের জন্য পর্দা টানিয়ে আলাদা নামাজের ব্যবস্থাও করা হয়েছিল।
বিশ্ব ঐতিহ্যের অন্যতম নিদর্শন কলোসিয়াম দেখতে প্রতিদিন হাজার হাজার পর্যটক এখানে আসেন। ওইদিনও ছিল পর্যটকে টইটম্বুর। এর মধ্যে যখন মুসলিরা খোলা জায়গায় আজান দিয়ে নামাজ আদায় করে তখন হাজার হজার পর্যটকের ভিড় জমে যায় সেখানে। তারা চার পাশ দিয়ে দাঁড়িয়ে মুসলিদের নামাজ আদায় করা দেখতে থাকে। নামাজ আদায় কর্মসূচিতে ইতালীয় প্রশাসনের সতর্ক অবস্থান ছিল চোখে পড়ার মতো।
এই আন্দোলনটি জনপ্রিয় কারার পেছনে রয়েছেন একজন বাংলাদেশি। তার নাম নূরে আলম বাচ্চু। তিনি ইতালির বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি। ধুমকেতু নামে নিজের একটি সামাজিক সংগঠনও রয়েছে। নূরে আলম বাচ্চুর চিন্তা, শুধু কলোসিয়ামের সামনেই নয় মসজিদগুলো খুলে দেয়া না হলে যে কোনো সময় ইতালির পার্লামেন্টের সামনে তারা প্রতিবাদ স্বরূপ জুমা পড়বেন। কলোসিয়ামে নামাজ আদায়ের আগেও আরো চারবার ইতালির গুরুত্বপূর্ণ পয়েন্টে নামাজ আদায় করেছেন মুসলিরা। Ñসূত্র : আল জাজিরা, ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
শফি ২৪ অক্টোবর, ২০১৬, ১:৫৩ এএম says : 0
আমিন, তাদের আশা পূরন হোক,
Total Reply(0)
MD Abdus Shakur ২৪ অক্টোবর, ২০১৬, ১০:৫৩ এএম says : 0
হে আল্লাহ এই মুসলিমদের নামাযের জায়গা করে দিন,আমিন,,
Total Reply(0)
Sajib ২৪ অক্টোবর, ২০১৬, ১০:৫৩ এএম says : 0
Good
Total Reply(0)
Mohammed Mutahar ২৪ অক্টোবর, ২০১৬, ১০:৫৪ এএম says : 0
আমিন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন