বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

গ্রাহক সচেতনতায় বিকাশ’র ৮ জেলায় পথনাটক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৩:৩৫ পিএম

আর্থিক লেনদেনে নিরাপদ থাকা ও প্রতারণা-ঝুঁকি এড়াতে বছরজুড়ে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে এবার দেশের ৮টি জেলার জনসমাগম স্থলে পথনাটক আয়োজন করেছে বিকাশ। প্রলোভনে ফেলে, ভয় দেখিয়ে বা অন্য কোনো কৌশলে প্রতারক পিন বা ওটিপি জানতে চাইলে তখনই থামিয়ে দেয়ার বিষয়টিকে প্রতীকীভাবে তুলে ধরে শেরপুর, নাটোর, লক্ষীপুর, লালমনিরহাট, বাগেরহাট, পিরোজপুর, খাগড়াছড়ি ও মৌলভীবাজার জেলার বিভিন্ন স্থানে সচেতনতামূলক পথনাটক প্রদর্শিত হয়।

গত ২১ নভেম্বর শেরপুর সদরের শাপলা চত্বর ও নিউ মার্কেট এলাকায় মঞ্চায়নের মাধ্যমে শুরু হয়ে পথনাটক প্রদর্শনী। পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হয়ে শেষ মঞ্চায়ন হয় ৫ ডিসেম্বর মৌলভীবাজারের কুলাউড়ায়। প্রতিটি প্রদর্শনীতেই বিপুল সংখ্যক সাধারণ দর্শকের পাশাপাশি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ পথনাটকটি উপভোগ করেন।

পথনাটকের পাশাপাশি, শিক্ষক ও অভিভাবকদের মোবাইল আর্থিক সেবা ব্যবহারে সচেতন করতে লালমনিরহাটের কালীগঞ্জে, মৌলভীবাজারের কুলাউড়ায় এবং বাগেরহাটের চিতলমারীতে বিভিন্ন স্কুলে অভিভাবক-শিক্ষকদের নিয়ে মত বিনিময় অনুষ্ঠান আয়োজন করে বিকাশ।

সরকারের বিভিন্ন রকম ভাতা, স্কুল শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা পাওয়ার পর সেই টাকা গ্রহণ থেকে শুরু করে তা নিরাপদে ব্যবহার নিশ্চিত করতে গ্রাহকের সচেতনতার কোন বিকল্প নেই। সেই লক্ষ্যে তাদের মধ্যে সচেতনতা বাড়াতে পথনাটকটিতে দুজন শিক্ষার্থীর অভিভাবকের কাছে আসা অপরিচিত ফোনের আলাপচারিতার মধ্য দিয়ে প্রতারণা প্রতিরোধের বিষয়টি তুলে ধরা হয়। কোন অবস্থাতেই বিকাশ অ্যাকাউন্টের পিন ও ওটিপি কাউকে জানানো যাবে না- এই বিষয়টিকে মূল প্রতিপাদ্য করে সচেতনতামূলক এই পথনাটকটি হাস্যরসাত্মকভাবে উপস্থাপন করা হয়।

এই প্রসঙ্গে বিকাশের চিফ এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার মেজর জেনারেল শেখ মো. মনিরুল ইসলাম (অব.) বলেন, মোবাইল ভিত্তিক এই সেবার সর্বোচ্চ সুফল পেতে সচেতনতার বিকল্প নেই। আর্থিক সেবা খাতে প্রতারণা রোধ ও গ্রাহকদের লেনদেনের সুরক্ষা দিতে বিকাশ প্রথম থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নানাবিধ সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। এরই অংশ হিসেবে সরাসরি গ্রাহক উপস্থিতিতে পথনাটকের মতো আকর্ষনীয় উপস্থাপনার মাধ্যমে সচেতনতার বার্তা ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিয়েছি আমরা। এমনিভাবেই আরো সৃজনশীল ও আকর্ষনীয় উপায়ে সচেতনতামূলক কার্যক্রমকে চলমান রাখবে বিকাশ।

উল্লেখ্য, দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ নিরাপদ লেনদেন ও প্রতারণা এড়াতে সারা বছরজুড়ে কর্মশালা, সভা-সেমিনার, গণমাধ্যমে বিজ্ঞাপন, লিফলেট, বিভিন্ন ধরণের প্রশিক্ষণমূলক কর্মসূচিসহ নানা কার্যক্রম পরিচালনা করে। সচেতনতামূলক পথনাটক আগামী বছর আরো বড় পরিসরে প্রদর্শন করবে বিকাশ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন