বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার সঙ্গে ২০ বছরের সহযোগিতা চুক্তি প্রায় প্রস্তুত: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২১, ৪:১৯ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান জানিয়েছে, রাশিয়ার সঙ্গে দীর্ঘমেয়াদি সহযোগিতার জন্য একটি চুক্তির রোডম্যাপ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অবৈধ নিষেধাজ্ঞা বানচাল করার লক্ষ্য নিয়ে প্রতিবেশী, আঞ্চলিক ও বন্ধুসুলভ দেশগুলোর সঙ্গে সম্পর্ক গভীর করার অংশ হিসেবে তেহরান এই সহযোগিতা চুক্তি করার উদ্যোগ নিয়েছে।

গতকাল (শনিবার) রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে একথা বলেছেন। তিনি প্রতিবেশী আরো কয়েকটি দেশের সঙ্গে এ ধরনের চুক্তির ইঙ্গিত দিয়েছেন।

গত মাসে ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইবরাহিম রায়িসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছিলেন যে, দুই দেশের মধ্যে দীর্ঘমেয়াদি সহযোগিতার জন্য পূর্ণাঙ্গ চুক্তি চূড়ান্ত করতে তেহরান প্রস্তুত রয়েছে। জবাবে পুতিন তেহরানের সহযোগিতা প্রস্তাবের রোডম্যাপকে স্বাগত জানিয়ে বলেছিলেন, “যত তাড়াতাড়ি সম্ভব আমরা এ চুক্তি চূড়ান্ত ও বাস্তবায়ন করতে আমরা প্রস্তুত।”

সম্ভাব্য চুক্তি সম্পর্কে খাতিবজাদে বলেন, “চীনের সঙ্গে যেমন ২৫ বছর মেয়াদি চুক্তি করা হয়েছে প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও তেমনই চুক্তি করার জন্য মন্ত্রিসভার অনুমতি নিয়ে আমরা আলোচনা শুরু করব।”

২০১৮ সালে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের অর্থনীতি ধ্বংস করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালায় এবং কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। ওই নিষেধাজ্ঞা অকার্যকর করার জন্য ইরানের সর্বোচ্চ নেতা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেছেন। এর আওতায় ইরান পূর্ব-মুখী অর্থনৈতিক নীতি গ্রহণ করেছে এবং প্রতিবেশী ও এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন