বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

প্রথমবারের মতো আমিরাত সফরে ইসরাইলের প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

গত বছর আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিকের পর প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সফর করছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। উপসাগরীয় এই দেশের ডি ফ্যাক্টো শাসকের সঙ্গে বৈঠক করবেন তিনি।

ইরানের সঙ্গে বিশ্ব শক্তির দেশগুলোর পারমাণবিক চুক্তি পুনর্নবায়নের চেষ্টা ঘিরে উপসাগরীয় অঞ্চলে সৃষ্ট তীব্র উত্তেজনার মাঝে আমিরাত সফর করছেন ইসরাইলি প্রধানমন্ত্রী। সম্প্রতি ইরানের কার্যকলাপ নিয়ে উদ্বিগ্ন উপসাগরীয় আরব দেশগুলোর সাথে যৌথ প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের উদ্যোগ নিয়েছে ইসরাইল। ইরানের সাথে সংযুক্ত আরব আমিরাতের কার্যকলাপও বৃদ্ধি পেয়েছে। গত সোমবার আমিরাতের শীর্ষ এক কর্মকর্তা ইরান সফর করেছেন। রোববার ইসরাইলের মন্ত্রিসভাকে নাফতালি বেনেট বলেছেন, আমি এখন পর্যন্ত ইসরাইলের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে রোববার সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে বের হবো।

ইসরাইলি প্রধানমন্ত্রীর কার্যালয় বলেছে, রোরবার আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন নাফতালি বেনেট। যদিও এই সফরের ব্যাপারে আবু ধাবির কাছ থেকে তাৎক্ষণিকভাবে নিশ্চিত কোনো মন্তব্য পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের উদ্যোগে আব্রাহাম চুক্তি অনুযায়ী গত বছর সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কো ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে। এই চার দেশের প্রথম কোনো প্রধানমন্ত্রী হিসাবে রোববার আমিরাত সফরে যাচ্ছেন বেনেট।

এর আগে, একই চুক্তির আওতায় বেনেটের পূর্বসূরী ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গত ছর আমিরাত সফরে যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়। ইসরাইলের কোভিড-১৯ ভ্রমণ নিষেধাজ্ঞা এবং জর্ডান ভূখন্ডে ফ্লাইটের ব্যবস্থা করতে না পারায় ওই সফর বাতিল করা হয়।
ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বেনেট এবং শেখ মোহাম্মদ দ্বিপাক্ষিক অর্থনৈতিক বিভিন্ন বিষয়ের ওপর জোর দিয়ে সম্পর্ক গভীর করার আলোচনা করবেন; যা দুই দেশের সমৃদ্ধি, কল্যাণ এবং স্থিতিশীলতা দৃঢ় করতে অবদান রাখবে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ১৩ ডিসেম্বর, ২০২১, ১:১০ পিএম says : 0
May Allah curse upon them, they are enemy of Allah.
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন