শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মেট্রোরেল এলো আগারগাঁওয়ে

পরীক্ষামূলকভাবে চলাচল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০৮ এএম

প্রথমবারের মতো উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলাচল করল মেট্রোরেল। গতকাল রোববার বেলা ১১টায় আগারগাঁও রেল স্টেশনে পৌঁছায় ট্রেনটি। তবে এতে কোনো যাত্রী ছিল না। সকাল ৯টা ৩৯ মিনিটে উত্তরার দিয়াবাড়ি স্টেশন থেকে যাত্রা শুরু করে মেট্রোরেল। আগারগাঁও পৌঁছানোর পর সেখানে ৪০ মিনিট অবস্থান করে মেট্রো রেল। বেলা ১১টা ৪০ মিনিটে ট্রেনটি দিয়াবাড়ির উদ্দেশে আগারগাঁও রেলস্টেশন ছেড়ে যায়।

রেলটি আসার আগে থেকেই গণমাধ্যমকর্মীরা আগারগাঁও রেলস্টেশনে অবস্থান করেন। পথে ৯টি স্টেশন অতিক্রম করে ট্রেনটি। কোনো কোনো স্থানে এর গতি ছিল ১৫ কিলোমিটারেরও কম। সাড়ে তিন মাস আগে মেট্রোরেলের টেস্ট রান হয়, তখন চলাচল দিয়াবাড়ি থেকে কাছাকাছি চার-পাঁচটি স্টেশনে সীমাবদ্ধ ছিল। এবার সেই সংখ্যা বেড়ে ৯-এ পৌঁছাল।

আগারগাঁও স্টেশনে মেট্রোরেল কর্তৃপক্ষ ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক সাংবাদিকদের বলেন, ট্রেনটি দিয়াবাড়ির উত্তরা নর্থ স্টেশন থেকে উত্তরা সেন্টার, উত্তরা সাউথ, পল্লবী, মিরপুর ১১ স্টেশন হয়ে মিরপুর-১০ স্টেশন পর্যন্ত ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে চলে। মিরপুর-১০ পর্যন্ত আগেও ট্রেন চালানো হয়েছে। প্রথমবারের মতো মিরপুর-১০ থেকে শেওড়াপাড়া, কাজীপাড়া স্টেশন হয়ে ঘণ্টায় ১৫ থেকে ২৫ কিলোমিটার গতিতে আগারগাঁও স্টেশন পর্যন্ত আসলো মেট্রোরেল।

তিনি বলেন, আগামী বছরের ১৬ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে যাত্রীবাহী ট্রেন চলবে। আর এখন থেকে আগামী ১২ মাস চলবে পারফরমেন্স টেস্ট, ইন্টিগ্রেটেড টেস্ট এবং ট্রায়াল রান। এরই মধ্যে আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যেই মতিঝিল পর্যন্ত ভায়াডাক্ট নির্মাণ কাজ শেষ হয়ে যাবে। আর সবমিলিয়ে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলবে।

দিয়াবাড়ি থেকে আগারগাঁও অংশে শুরুতে ১০টি ট্রেন চলবে বলে জানিয়ে তিনি আরও বলেন, দুইদিক থেকে প্রতি সাড়ে তিন মিনিট অন্তর ট্রেন চলবে। মতিঝিল পর্যন্ত রেলপথ চালু হলে এই লাইনে মোট ২০টি ট্রেন চলবে। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে ২৪ সেট ট্রেন জাপান থেকে দেশে আসবে। এর মধ্যে চার সেট ট্রেন রিজার্ভ রাখা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন