শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সূচকের বড় পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। বিক্রির চাপে বাজারে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে অধিকাংশ শেয়ারের দাম কমলেও লেনদেন কিছুটা বেড়েছে। গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬৪ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৯৭ পয়েন্ট।
ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারটিতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২৪২টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ৬৪ পয়েন্ট কমে ৬ হাজার ৯২০ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৮ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ২৮ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৪৮ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৩ কোটি ৪৫ লাখ ৬৫ হাজার টাকা।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল-ওয়ান ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ার, সোনালী পেপার, ফরচুন সুজ, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্সুরেন্স এবং জিএসপি ফাইন্যান্স লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৯৭ পয়েন্ট কমে ২০ হাজার ২৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৯টির, আর অপরিবর্তিত ছিল ১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৩ লাখ ৮৯ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন