বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মৌলিক গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে উন্নত দেশ গড়ার অঙ্গীকার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

উচ্ছাস, উদ্দীপনা ও মানবতার বিকাশ ঘটিয়ে মৌলিক গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে দেশ ও জাতির প্রত্যাশা পূরণের জন্য আগামী দিনে বিশ্ববিদ্যালয়কে নতুন আঙ্গিকে গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। ঢাবির শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব উদ্যাপনের ধারাবাহিকতায় মহান বিজয় দিবস- ২০২১ উপলক্ষ্যে গতকাল রোববার আয়োজিত বিজয় র‌্যালি শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত বক্তবে ভিসি এসব কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বেলুন উড়িয়ে ভিসি বর্ণাঢ্য এই র‌্যালির উদ্বোধন করেন। পরে তার নেতৃত্বে র‌্যালিটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে জাতীয় সংগীত ও বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের থিম সং পরিবেশন করা হয়।
র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ট্রেজারার প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ, সিনেট ও সিন্ডিকেট সদস্য, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, প্রক্টর, ঢাবি শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমিতির নেতৃবৃন্দ এবং সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিগণ অংশ নেন।


ড. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সর্বদাই মানবতার জয়গান প্রতিধ্বনিত হবে, জ্ঞানের আলো প্রস্ফুটিত হবে এবং অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ বিকশিত হবে। ৪র্থ শিল্প বিপ্লবের সুবিধাসমূহ কাজে লাগিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়কে নেতৃত্ব দিতে হবে। এই দায়িত্ব বহন করার জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের সমাপনী দিনের আলোচনা সভা গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে আলোচনা সভায় রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এমপি, শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. পারভীন হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন এবং বিশিষ্ট সাংবাদিক এ আর এম মনজুরুল আহসান বুলবুল অংশগ্রহণ করেন।
রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা এবং দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অনন্য অবদান রেখে চলেছে। গবেষণা ছাড়া একটি জাতি ও দেশ এগিয়ে যেতে পারে না। যুগোপযোগী শিক্ষা ও গবেষণা পরিচালনা এবং নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে দেশ ও সমাজকে এই বিশ্ববিদ্যালয় এগিয়ে নিয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এই রাষ্ট্র সৃষ্টিতে অনন্য অবদান রেখেছে এবং দক্ষ মানবসম্পদ তৈরি করে জাতিকে সমৃদ্ধ করেছে। আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের উচ্চ শিক্ষার মান আরও বাড়াতে হবে ও দক্ষতা বৃদ্ধি করতে হবে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বস্থানীয় ভূমিকা ধরে রাখবে বলে তিনি প্রত্যাশা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন