বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকার ২০ ব্যক্তি ও সংস্থার ওপর ইরানের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

ইরানের বিচার বিভাগের মানবাধিকার কাউন্সিলের সেক্রেটারি কাজেম ঘারিবাদি ঘোষণা করেছেন, ইসলামিক প্রজাতন্ত্র ইরান ২০ আমেরিকান ব্যক্তি ও সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
ডেপুটি জুডিশিয়ারি চিফ ফর ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স আজ সোমবার এই মন্তব্য করে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র যে কোনো বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং তারা (মার্কিন যুক্তরাষ্ট্র) ব্যক্তি এবং আইনী সত্তার উপরও নিষেধাজ্ঞা আরোপ শুরু করেছে। এই সমস্যাটি দুটি বিষয়কে অন্তর্ভুক্ত করে, একটি হল মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা এবং অন্যটি হল সেই দেশের ব্যক্তিদের সম্পত্তি বাজেয়াপ্ত করা। তিনি যোগ করে বলেন, ‘সাধারণত, মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক অনুমোদিত ব্যক্তিদের ১০০ শতাংশই এই দেশে ভ্রমণ করবেন না এবং তাদেরর এ দেশে কোনো তহবিলও থাকবে না।
ঘারিবাদি বলেন, ‘প্রতিশোধ’ নামক আইনে একটি সমস্যা রয়েছে এবং ইরান এই ইস্যুটির উপর ভিত্তি করে কাজ করেছে। মানবাধিকারের ক্ষেত্রে নিযুক্ত ব্যক্তি সহ কিছু মার্কিন ব্যক্তি এবং আইনী সংস্থাকে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে। এই বিষয়ে, ইসলামী প্রজাতন্ত্র ইরান তার নিষেধাজ্ঞার তালিকায় ২০ টিরও বেশি আমেরিকান ব্যক্তি ও সংস্থাকে রেখেছে বলে জানান তিনি। সূত্র : মেহের নিউজ এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন