মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিমা ও আর্থিক প্রতিষ্ঠান খাতের শেয়ারের দাম বৃদ্ধির পরও পুঁজিবাজারে দরপতন অব্যাহত ছিল। ব্যাংক, প্রকৌশল, বস্ত্র, ওষুধ, বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারে দরপতন হয়েছে। গতকাল দুই বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। পাশাপাশি কমেছে সূচক ও লেনদেন। এর ফলে চলতি সপ্তাহের প্রথম দু’দিনই পুঁজিবাজারে দরপতন হলো। এর আগে গত বৃহস্পতিবার পুঁজিবাজারে উত্থান হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সূচকের নিম্নমুখী প্রবণতায় সোমবার দিনভর পুঁজিবাজারে লেনদেন হয়। বিমা খাতের তালিকাভুক্ত ৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এর বিপরীতে কমেছে ১৪টি কোম্পানির শেয়ারের দাম। আর্থিক খাতে তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬ কোম্পানির, কমেছে তিনটি ও অপরিবর্তিত রয়েছে তিনটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
এদিকে প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ছয়টির, কমেছে ৩৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ওষুধ খাতের ৩২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে ২১টির। একইভাবে বস্ত্র, ব্যাংক, বিদ্যুৎ ও জ্বালানি এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দামও কমেছে। এতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩৮ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০৭ পয়েন্ট।
ডিএসইর তথ্য অনুযায়ী, বাজারটিতে ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ২২৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এতে ডিএসইর প্রধান সূচক ৩৮ পয়েন্ট কমে ৬ হাজার ৮৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে কমেছে ৭ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ১৮ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৬৪ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন রোববার লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে সাড়ে ৪০০ কোটি টাকা কম।
ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল-জিএসপি ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, সাইফ পাওয়ার, সেনা কল্যাণ ইনস্যুরেন্স, ইস্টার্ন লুব্রিকেন্টস, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার, ডেল্টা লাইফ ইনস্যুরেন্স এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংক লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ পয়েন্ট কমে ২০ হাজার ১৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৭৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩৪ লাখ ১২ হাজার ৭০৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৩ লাখ ৮৯ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন