শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা অব্যাহত রাখবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২১, ৭:২৯ পিএম

আফগান জনগণকে বর্তমান সঙ্কট কাটিয়ে উঠতে চীন আফগানিস্তানে জরুরি মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখবে। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এই তথ্য জানান।

বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে ওয়েনবিন বলেন, ‘চীন আফগানিস্তানের পুনর্গঠন এবং অর্থনৈতিক উন্নয়নে তার সামর্থ্যের মধ্যে সহায়তা প্রদান করছে।’ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে ওয়েনবিন চীনকে আফগানিস্তানের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী এবং আন্তরিক বন্ধু হিসেবে বর্ণনা করেন।

গত ২৭ অক্টোবর, চীন ঘোষণা করেছিল যে, তারা যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ৩ কোটি ডলার মূল্যের জরুরি মানবিক সহায়তা পাঠাবে। এবং আফগানিস্তানকে সাহায্য করার জন্য তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে অনুরোধও জানিয়েছে। এর আগে, তুরস্কে পাকিস্তানের রাষ্ট্রদূত বলেছিলেন, এটি রিপোর্ট করা হয়েছিল যে, আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতি সম্ভবত বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় মানবিক সঙ্কট। সেখানে দ্রুত এবং সমন্বিত প্রতিক্রিয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।

‘জাতিসংঘের অনুমান অনুসারে, আফগানিস্তানের প্রায় ৬০ শতাংশ বা সম্ভবত তার বেশি মানুষ, বিশেষ করে শিশুরা অনাহার, অপুষ্টি এবং স্বাস্থ্যসেবা ও ওষুধের অভাবের গুরুতর ঝুঁকিতে রয়েছে,’ মুহাম্মদ সাইরাস সাজ্জাদ কাজী আনাদোলু এজেন্সিকে দেয়া একটি সাক্ষাতকারে বলেছিলেন। আফগানদের জন্য শীত মৌসুম বিশেষভাবে কঠিন হবে বলে তিনি সতর্ক করেছেন।

‘সাধারণ আফগানদের জীবনকে প্রভাবিত করে এমন একাধিক কারণ রয়েছে, এবং এই পরিস্থিতির জন্য বিশ্ব সম্প্রদায়ের একটি সমন্বিত, দ্রুত, খুব দ্রুত এবং সমন্বিত প্রতিক্রিয়া প্রয়োজন,’ তিনি বলেছিলেন। কাজী বলেছেন যে, এই সপ্তাহের শেষের দিকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি) এর পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের বৈঠকে আফগানিস্তান সঙ্কট প্রাথমিক ফোকাস হবে। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন