শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্প পরাজয়কে সহজভাবে নিতে জানেন না : হিলারি

প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পরাজয়কে সহজভাবে নিতে জানেন না বলে অভিযোগ করেছেন তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। গত রোববার ট্রাম্পকে নিয়ে হিলারি এই মন্তব্য করেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, আগামী ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল মেনে নেয়ার বিষয়ে গত সপ্তাহে অনুষ্ঠিত বিতর্কে ট্রাম্প কোনো প্রতিশ্রুতি দিতে অস্বীকৃতি জানানোয় তাঁর সম্পর্কে ওই মন্তব্য করেন হিলারি। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, অগণতান্ত্রিক দেশে স্বৈরশাসকেরা তাঁদের প্রতিপক্ষ সম্পর্কে যেমনটা বলেন, ট্রাম্পের মন্তব্য এর সঙ্গে অনেকটা সংগতিপূর্ণ। ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনায় এক সমাবেশে হিলারি বলেন, নির্বাচনের ফলাফল মেনে নেবেন নাÑ এমন কথা বলা দেশের গণতন্ত্রের প্রতি সরাসরি হুমকি। শান্তিপূর্ণভাবে ক্ষমতার পালাবদল আমেরিকার শ্রেষ্ঠত্বের অন্যতম উপাদান। ট্রাম্পের শীর্ষস্থানীয় উপদেষ্টা কেলিঅ্যান কনওয়ে স্বীকার করেছেন, নির্বাচনের প্রাক্কালে রিপাবলিকান পার্টির প্রার্থী তাঁর প্রতিপক্ষ ডেমোক্রেটিক পার্টির হিলারির চেয়ে পিছিয়ে আছেন। তবে তাঁরা হাল ছাড়ছেন না।
অপর খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচারশিবির থেকে স্বীকার করা হয়েছে, তারা ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে পিছিয়ে আছে। ট্রাম্পের প্রচারশিবিরের ব্যবস্থাপক কেলিয়ান কনওয়ে বলেন, আমরা পেছনে আছি। তিনি (হিলারি) কিছুটা এগিয়ে আছেন। আমরা হাল ছাড়ছি না। কারণ, আমরা জিততে পারব। গত শুক্রবার ডোনাল্ডও স্বীকার করেন নির্বাচনে তিনি হেরে যেতে পারেন। এছাড়া নতুন করে পরিচালিত জনমত জরিপে দেখা যাচ্ছে, জাতীয়ভাবে হিলারি ক্লিনটন এগিয়ে আছেন এবং কয়েকটি অঙ্গরাজ্যে যেখানে ট্রাম্পের সম্ভাবনা ছিল সেখানেও তিনি এগিয়ে।
হিলারির প্রচারশিবিরের ব্যবস্থাপক রবি মুক বলেন, আগের যে কোনো সময়ের তুলনায় মানুষ এবার সবচেয়ে বেশি ভোট দিতে আসবে। নতুন জরিপে দেখা যায়, রিপাবলিকান ঘাঁটি হিসেবে পরিচিত ইউটাহ ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে বিগত কয়েক দশকের মধ্যে এই প্রথম ডেমোক্র্যাট প্রার্থী জয় পেতে যাচ্ছেন। এবিসি নিউজ জাতীয় পর্যায়ে একটি জরিপ পরিচালনা করেছে। এতে দেখা যায়, হিলারি ১২ পয়েন্ট ব্যবধানে ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন। ওই জরিপ মতে, হিলারির সমর্থন ৫০ শতাংশ, ট্রাম্পের ৩৮ শতাংশ, লিবার্টারিয়ান গ্যারি জনসন ৫ শতাংশ ও গ্রিন পার্টির জিল স্টাইনের সমর্থন ২ শতাংশ। এবিসি নিউজের জরিপে দেখা যায়, নারীদের মধ্যে হিলারি ২০ পয়েন্ট ব্যবধানে ট্রাম্পকে পেছনে ফেলেছেন। স্থানীয় সময় আগামী ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবে দেশটির জনগণ। রয়টার্স, এবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন