শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দ.আফ্রিকা ম্যাচে শুরু নিগারদের বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

যে দলের বিপক্ষে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে, সেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের মেয়েদের বিশ্বকাপ অভিযান। প্রথমবার মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করা বাংলাদেশের প্রথম ম্যাচ আগামী ৫ মার্চ, ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে।
গতকাল মেয়েদের ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করে আইসিসি। আগামী ৪ মার্চ স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের লড়াই দিয়ে শুরুতে মেয়েদের মহারণ। কোভিড বিরতির পর এই টুর্নামেন্ট দিয়েই মেয়েদের বিশ্ব আসর ফিরছে আবার। ৮ দলের বিশ্বকাপে প্রাথমিক পর্বে সব দল পরস্পরের বিপক্ষে লড়বে একবার করবে। শীর্ষ চার দল খেলবে সেমি-ফাইনালে। ৩১ দিনের টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩১টি। খেলা হবে নিউজিল্যান্ডের ৬টি শহরে-ডানেডিন, তাওরাঙ্গা, অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, ওয়েলিংটন ও হ্যামিল্টন। ৩০ মার্চ ওয়েলিংটনে হবে প্রথম সেমি-ফাইনাল, পরদিন দ্বিতীয় সেমি-ফাইনাল ক্রাইস্টচার্চে। ফাইনালও ক্রাইস্টচার্চেই, ৩ এপ্রিল।
বাংলাদেশ দ্বিতীয় ম্যাচও খেলবে ডানেডিনেই, আগামী ৭ মার্চ প্রতিপক্ষ সেখানে নিউজিল্যান্ড। এরপর ১৪ মার্চ হ্যামিল্টনে লড়াই পাকিস্তানের সঙ্গে, ১৮ মার্চ তাওরাঙ্গায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২২ মার্চ হ্যামিল্টনে ভারতের বিপক্ষে, ২৫ মার্চ ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ও ২৭ মার্চ একই ভেন্যুতে লড়াই ইংল্যান্ডের বিপক্ষে।
বাংলাদেশ এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ১৭টি ওয়ানডে খেলেছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। জয় মিলেছে যদিও কেবল দুটি ম্যাচে, বাকি ১৫ ম্যাচেই স্বাদ মিলেছে হারের। এছাড়া পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ খেলেছে ১১ ম্যাচ, জয় ৫টিতে। ভারতের বিপক্ষে ৪টি ম্যাচ খেলে হেরেছে সবকটি। বিশ্বকাপের বাকি ৪ প্রতিপক্ষের সঙ্গেই বাংলাদেশের মেয়েরা ওয়ানডে খেলবে প্রথমবার।
আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপ ২০১৭-২০২০-এ ওপরের দিকে অবস্থানের সৌজন্যে বিশ্বকাপে সরাসরি খেলছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। স্বাগতিক হিসেবে সরাসরি খেলছে নিউ জিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও পাকিস্তান খেলছে বাছাইপর্ব থেকে। গত মাসে কোভিডের কারণে বাছাইপর্ব মাঝপথে বাতিল হওয়ার পর র‌্যাঙ্কিংয়ে অবস্থানের ভিত্তিতে এই তিন দল যোগ্যতা অর্জন করে বিশ্বকাপ খেলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন