শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্বব্যাংকের সহায়তা ৯৩০০ কোটি ডলার

করোনা মোকাবিলায় ৭৪ দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাস মহামারির ধাক্কা মোকাবিলাসহ বিভিন্ন কর্মসূচির জন্য বাংলাদেশসহ বিশ্বের ৭৪টি স্বল্প আয়ের দেশকে আর্থিক সহায়তা বরাদ্দ দিয়েছে বিশ্ব ব্যাংক। এই সহায়তার আওতায় ৯ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করেছে বিশ্বব্যাংক। আন্তর্জাতিক উন্নয়ন অ্যাসোসিয়েশনের (আইডিএ) পক্ষ থেকে এ পর্যন্ত সবচেয়ে বড় প্যাকেজ এটি।
গতকাল এই তহবিলের অনুমোদন দেয় বিশ্বব্যাংক। জাপান আয়োজিত দুদিনব্যাপী এক ভার্চুয়াল বৈঠকে এই তহবিলের অনুমোদন দেয়া হয়েছে। সংস্থাটির এক বিবৃতিতে জানানো হয়েছে, বরাদ্দ তহবিলের মধ্যে দুই হাজার ৩৫০ কোটি ডলার দিচ্ছে উচ্চ ও মধ্যম আয়ের ৪৮টি দেশ। বিশ্বব্যাংক বলছে, এই তহবিল দেশগুলোকে মহামারি, আর্থিক ধাক্কা এবং প্রাকৃতিক দুর্যোগসহ ভবিষ্যতের সঙ্কট মোকাবিলায় আরও ভালোভাবে প্রস্তুত হতে সহায়তা করবে।
বিশ্বজুড়ে ৭৪টি দেশ এই অর্থসহায়তা পেলেও এর প্রায় ৭০ শতাংশই যাবে আফ্রিকা মহাদেশে। তবে বিশ্বের অন্য অনেক দেশও এই আর্থিক সহায়তা পাবে। ৪৮টি ধনি ও মধ্যম আয়ের দেশের পাশাপাশি ব্যাংকের নিজস্ব অনুদান থেকেও ওই অর্থ সহায়তা দেয়া হবে। দক্ষিণ এশিয়ায় আইডিএ’র এই তহবিল পাওয়ার যোগ্য দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান।
বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড মালপাস বলেছেন, কোভিড-১৯ সঙ্কট থেকে পুনরুদ্ধার প্রচেষ্টায় দরিদ্র দেশগুলোকে সহায়তা করতে আমাদের অংশীদারদের এই অকৃপণ প্রতিশ্রুতি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলা এবং বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের জীবনমান উন্নত করতে একটি অখন্ড ও দক্ষ প্ল্যাটফর্ম হিসেবে আইডিএ’র ওপর অংশীদাররা আস্থা রাখায় আমরা কৃতজ্ঞ।
আইডিএ’র ঋণের শর্ত অনুযায়ী, ধারের অর্থে সুদ অত্যন্ত কম বা পুরোপুরি শূন্য থাকে। প্রাপক দেশগুলোর ঋণ সংকটের ঝুঁকি, মাথাপিছু আয় এবং ঋণ পাওয়ার যোগ্যতার পরিপ্রেক্ষিতে এই ঋণ দেয়া হয়।
ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন-আইডিএ ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে সংস্থাটি একেবারেই কম সুদে বিশ্বের নিম্ন আয়ের দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র বিমোচন এবং মানুষের জীবনমান উন্নয়নে এই ঋণ দিয়ে থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন