বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাছ-গোশত উৎপাদনে উদ্বৃত্ত বরিশাল অঞ্চল

মৎস্য ও প্রাণিসম্পদ শিক্ষায় গড়ে ওঠেনি কোনো প্রতিষ্ঠান

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

মাছে উদ্বৃত্ত আর প্রাণিসম্পদে সমৃদ্ধ বরিশাল অঞ্চলে এখন পর্যন্ত এসব সম্ভাবনাময় সেক্টরের কোন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। সারা দেশে উৎপাদিত ও আহরিত ইলিশের প্রায় ৭০ ভাগের যোগান দেওয়া দক্ষিণাঞ্চলে কোন ইলিশ গবেষণা কেন্দ্র বা ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেই। সম্প্রতি বরিশালে সরকারি হাঁস-মুরগির খামারের অভ্যন্তরে একটি প্রাণিসম্পদ ডিপ্লোমা ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়। তবে জমি নিয়ে জটিলতার অবসান না হওয়ায় প্রকল্পটির কাজ শুরুর বিষয়টি এখনো কিছুটা অনিশ্চয়তা রয়েছে।

খাদ্য উদ্বৃত্ত বরিশাল কৃষি অঞ্চল ইতোমধ্যে মাছের উৎপাদন প্রায় সাড়ে ৬ লাখ টনে উন্নীত হওয়ায় পৌনে ৩ লাখ টন উদ্বৃত্ত এলাকা। এ অঞ্চল ইতোমধ্যেই সাড়ে ৭ লাখ টন খাদ্য উদ্বৃত্বের টেকসই অবস্থান তৈরির পাশাপাশি গত এক দশকে মাছের উৎপাদনও বেড়েছে প্রায় ৭৫%। অথচ দেশে এসময়ে মাছের উৎপাদন বৃদ্ধির হার ছিল প্রায় ৫৫%।

বরিশাল অঞ্চলে মাছের চাহিদার ৩.৩৮ লাখ টনের বিপরীতে উৎপাদন সাড়ে ৬ লাখ টনের কাছে। এমনকি গত এক দশকে দক্ষিণাঞ্চলে ইলিশের উৎপাদন বেড়েছে ১১৫%। মৎস্য অধিদফতরের পরিসংখ্যানে সারা দেশের ৬৬% ইলিশ আহরিত হয় দক্ষিণাঞ্চলে। কৃষি ফসলের চেয়ে মাছে মুনাফা বেশি হওয়ায় গ্রামাঞ্চলে এখন মৎস্য চাষে আগ্রহ আরো বাড়ছে।

প্রাণি সম্পদের ক্ষেত্রেও গত দুই দশকে বরিশাল অঞ্চলে প্রবৃদ্ধি প্রায় শতভাগ। ইতোমধ্যে গোশত ও ডিম উৎপাদনে এ অঞ্চল সয়ম্ভরতা অর্জনের পাশাপাশি জাতীয় হারের চেয়ে বেশি দুধ উৎপাদন হচ্ছে। কিন্তু সঠিক কারিগরি জ্ঞানের অভাবে এ অঞ্চলের মৎস্য চাষিসহ প্রাণিসম্পদ খামারিরা যেমনি উন্নত উৎপাদন ব্যবস্থার বাইরে, তেমনি প্রাণি সম্পদের ক্ষেত্রেও উন্নতজাতের গাভীসহ গৃহপালিত প্রাণি সম্পদের অভাব রয়েছে। তবে সবচেয়ে বড় সঙ্কট মৎস্য ও প্রাণিজ সম্পদের দক্ষ জনবলের ক্ষেত্রে।

মৎস্য অধিদফতর ও প্রাণিসম্পদ অধিদফতর ছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয় এ পর্যন্ত বরিশাল অঞ্চলে এ ধরনের গবেষণা ও প্রশিক্ষণ সম্প্রসারণে তেমন কোন উদ্যোগ গ্রহণ করেনি। তবে বিষয়টি নিয়ে গতকাল শনিবার মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিমের সাথে আলাপ করা হলে তিনি জানান, দক্ষিণাঞ্চল কৃষির মত মৎস্য ও প্রাণি সম্পদেও সমৃদ্ধ। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে খাদ্যে উদ্বৃত্তের পাশাপাশি গোশত ও ডিম উৎপাদনে সয়ম্ভরতা অর্জন করেছে।

দুধ উৎপাদনে সারা দেশের সাথে সমানভাবে এগিয়ে চলেছে এ অঞ্চল। সুতরাং এ দুটি সেক্টরে দক্ষ জনবল তৈরি করতে হবে। আর এ লক্ষ্যে ইতোমধ্যে বরিশালে একটি প্রাণিসম্পদ ডিপ্লোমা ইনস্টিটিউট নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে জানিয়ে মন্ত্রী মৎস্য সেক্টরেও এ ধরনের প্রতিষ্ঠান গড়ে তেলার বিষয়টি প্রক্রিয়াধীন বলে জানান। তিনি বলেন, অদূর ভবিষ্যতেই আমরা দেশবাসীকে মাছের মত প্রাণিসম্পদেও সয়ম্ভরতা অর্জনের সুসংবাদ দেব। আর এক্ষেত্রে পিছিয়ে পড়া এলাকাগুলোকে চিহ্নিত করে কাজ শুরু করার কথাও জানান মন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন