বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

যেখানে অনন্য রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নয়া নজির গড়লেন পাকিস্তানের ডান হাতি উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। টি-২০ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে ২০০০ রান করার রেকর্ড গড়ে ফেললেন তিনি। সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে পাকিস্তান দল সেমিফাইনালে পৌঁছেছিল। সেইক্ষেত্রে মতান্তরে সবচেয়ে বড় অবদান ছিল পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটারের। বাবর আজমের সাথে ওপেনিং জুটিতে তিনি দলকে প্রায় প্রতি ম্যাচেই শুরুটা ভালো করেন। করাচিতে সিরিজের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই নজির গড়তে সক্ষম হলেন রিজওয়ান।

গতপরশু করাচিতে প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে তারা ২০৭ রান করতে সমর্থ হয়। জয়ের জন্য ২০৮ রান তাড়া করতে নেমে পাকিস্তানের দুই ওপেনার ঝড়ের গতিতে তোলেন ১৫৮ রান। বাবর আজম ৫৩ বলে ৭৯ রান করে আউট হন। ৪৫ বলে ৮৭ রানের এক অনবদ্য ইনিংস খেলেন মোহাম্মদ রিজওয়ান। আর এই ইনিংসের মধ্যে দিয়েই প্রথম ক্রিকেটার হিসেবে তিনি এক ক্যালেন্ডার বর্ষে ২০০০ রান করার নজির গড়েন। পরে ফখর, আসিফের ক্যামিওতে সাত উইকেট আর সাত বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। আর তাতে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাবারের দল। ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ দুই পুরস্কারই জিতে নেন রিজওয়ান।
ব্যাট হাতে স্বপ্নের মতো এক বছর কাটানো রিজওয়ান এবার নাম লেখালেন নতুন চ্যালেঞ্জে। আগামী ইংলিশ গ্রীষ্মে খেলবেন তিনি ইংলিশ কাউন্টি সাসেক্সের হয়ে। কাউন্টি ক্রিকেটে এটিই হবে পাকিস্তানি কিপার-ব্যাটসম্যানের প্রথম অভিজ্ঞতা। আগামী ৫ এপ্রিল অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর শেষ হওয়ার পর ইংল্যান্ডে যাবেন রিজওয়ান। সেখানে থাকবেন তিনি জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত। ২৯ বছর বয়সী ক্রিকেটারকে তাই কাউন্টি চ্যাম্পিয়নশিপের বড় একটা সময় ও পুরো টি-টোয়েন্টি ব্লাস্টেই পাবে সাসেক্স। দলটির প্রধান কোচ ইয়ান সলিসবুরি জানান, রিজওয়ানকে তাদের দলে নেওয়ায় বড় ভূমিকা রাখেন কাউন্টিতে দীর্ঘ খেলা ও কোচিং করানো সাবেক দুই পাকিস্তানি স্পিনার মুশতাক আহমেদ ও সাকলায়েন মুশতাক। কাউন্টি ক্রিকেটে পাকিস্তানি ক্রিকেটারদের অংশগ্রহণের ঐতিহ্য অনেক বছরের। আগামী মৌসুমেই রিজওয়ানের পাশাপাশি ডার্বিশায়ারে খেলবেন ওপেনার শান মাসুদ, গ্লস্টারশায়ারে খেলবেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার জাফর গোহার ও মিডলসেক্সে শাহিন শাহ আফ্রিদি।
এই বছর ৯ টেস্ট খেলে ৪৫.৫০ গড়ে ৪৫৫ রান করেন রিজওয়ান। রানের জোয়ার বইয়ে দেন তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে। প্রথম ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টিতে করেন এক পঞ্জিকাবর্ষে ২ হাজার রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও বছরে হাজার রানের প্রথম কীর্তি গড়েন তিনি। বাবরের সঙ্গে জুটিতেও গড়েন দারুণ কিছু রেকর্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন