রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা বুস্টার ডোজ কাল থেকে

মানিকগঞ্জে স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী রোববার থেকে দেশে মহামারি করোনাভাইরাসের পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজ দেয়া হবে। তিনি বলেন, ষাটোর্ধ্ব বয়সীদের করোনা টিকার বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মানিকগঞ্জে গতকাল বিকেলে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, যাদের বয়স ৬০ বছরের বেশি এবং গুরুতর অসুস্থ, তাদের বুস্টার ডোজ দেয়া হবে। সারা দেশেই একযোগে এই কার্যক্রম শুরু হবে।
করোনাভাইরাস প্রতিরোধী টিকার দুটি ডোজ দেয়ার পর কোনো কোনো দেশে আরো একটি ডোজ দেয়া হচ্ছে। এই তৃতীয় ডোজ আরো বেশি করে গুরুত্ব পাচ্ছে করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে। বলা হচ্ছে, বাড়তি এক ডোজ টিকা নতুন ধরনটি মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখবে।

করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি প্রফেসর ডা. মোহাম্মদ সহিদুল্লা ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের বুস্টার ডোজের সুপারিশ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুস্টার ডোজ দেয়ার নির্দেশনা দেন। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে এসেছে। চলতি শীত মৌসুমে করোনার আর কোনো ঢেউ যাতে আঘাত করতে না পারে, সে বিষয়ে এখনই সতর্ক হতে হবে।

দেশে মোট জনসংখ্যার অর্ধেক মানুষ করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, এখন পর্যন্ত করোনার প্রথম ডোজ পেয়েছেন ৫০ দশমিক ৫৩ শতাংশ। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ২৫ দশমিক ৬৮ শতাংশ মানুষ। দেশে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কার্যক্রম শুরু হয়। ১৮ বছরের ঊর্ধ্বে যেকেউ করোনা টিকা নিতে পারেন। করোনা টিকার আওতায় এসেছে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীরাও। এছাড়া ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেয়া নিয়েও সরকারের পরিকল্পনা রয়েছে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এখন যারা ষাটোর্ধ্ব, সম্মুখসারির (ফ্রন্টলাইনার), তাদের টিকা দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। সুরক্ষা অ্যাপসে কিছু আপডেট করতে হবে। আশা করা হচ্ছে, এ মাসেই এই কাজ শুরু করা যাবে। গত সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ পর্যন্ত ১১ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে। এ মাসে আরো দেড় থেকে দুই কোটি টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে। হাতে প্রায় চার কোটি টিকা আছে। টিকার কোনো অসুবিধা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন