শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

ফাইজারের সতর্কতা
ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাস বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন ভ্যারিয়েন্টে সংক্রমণ ছড়িয়েছে সারা বিশ্বে। সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় ভাইরাসটির নতুন ধরন শনাক্ত হয়, যাকে ওমিক্রন নামকরণ করা হয়েছে। এর আগে শনাক্ত হওয়া ডেল্টা ধরন থেকেই এই ভ্যারিয়েন্ট বেশি ভয়ঙ্কর। এর মধ্যেই ওষুধ প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান ফাইজার সতর্কতা উচ্চারণ করে জানালো, আগামী ২০২৪ সাল পর্যন্ত প্রসারিত হতে পারে এ মহামারি। শুক্রবার এক পূর্বাভাসে ফাইজার জানায়, আগামী ২০২৪ সাল পর্যন্ত প্রলম্বিত হতে পারে কভিড-১৯। রয়টার্স।


স্বেচ্ছামৃত্যু অস্ট্রিয়ায়
ইনকিলাব ডেস্ক : অস্ট্রিয়ার পার্লামেন্টে বিল পাস। অত্যন্ত গুরুতর অসুস্থ মানুষ অন্যের সহায়তায় স্বেচ্ছামৃত্যু বরণ করতে পারবেন। এতদিন অস্ট্রিয়ায় স্বেচ্ছামৃত্যু নিষিদ্ধ ছিল। সেই আইনের সময়সীমা শেষ হতে চলেছে। এখন পার্লামেন্টে নতুন বিল পাস হলো। তাতে স্বেচ্ছামৃত্যুকে বেশ কিছু কঠোর শর্তসাপেক্ষে স্বীকৃতি দেয়া হলো। গত জানুয়ারিতে অস্ট্রিয়ার আদালত রায় দিয়েছিল, আগের আইন মানবাধিকার বিরোধী। নতুন আইন অনুসারে, শর্তসাপেক্ষে অত্যন্ত গুরুতর অসুস্থ মানুষ স্বেচ্ছামৃত্যু বরণ করতে পারবেন। আইনের নাম হলো অ্যাসিসটেড সুইসাইড অ্যাক্ট। সেখানে বলা হয়েছে, ১৮ বছরের বেশি বয়সিরাই স্বেচ্ছামৃত্যু বরণ করতে পারবেন। এএফপি, ডিপিএ।


যৌনকর্মীদের পক্ষে
ইনকিলাব ডেস্ক : যৌনকর্মীদের আধারকার্ড দেয়ার নির্দেশ দিল ভারতের সুপ্রিম কোর্ট। দীর্ঘদিন ধরে এ নিয়ে লড়াই করছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সম্প্রতি যৌনকর্মীদের অধিকারের এক মামলায় যুগান্তকারী রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছে, ভারতে সমস্ত মানুষের সমান অধিকার। তারা কী কাজ করে, তার উপর অধিকারের তারতম্য হতে পারে না। সুতরাং, প্রতিটি রাজ্যকে তারা নির্দেশ দিয়েছেন, দ্রুত সমস্ত যৌনকর্মীকে আধারকার্ডের আওতায় আনতে হবে। তাদের রেশন কার্ড দিতে হবে এবং ভোট দেয়ার অধিকার দিতে হবে। ডয়চে ভেলে।


সংঘাতে ক্ষতবিক্ষত
ইনকিলাব ডেস্ক : আমহারার কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহরগুলোতে ব্যাপক সংঘাত, ধ্বংসযজ্ঞ, বাস্তুচ্যুতি এবং দুর্ভোগে ক্ষতবিক্ষত। টিগ্রের বিদ্রোহী যোদ্ধা, ইথিওপিয়ান সরকারি বাহিনী এবং স্থানীয় আমহারা বাহিনী এই অঞ্চলের নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। ডিসেম্বরের শুরুতে আমহারা অঞ্চলের মেজেজোর আশেপাশের পাহাড়ের যুদ্ধে টিগ্রেয়ান যোদ্ধারা পরাজিত হয়েছে বলে মনে করা হয়। তারা ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হচ্ছিল। স্থানীয় প্রত্যক্ষদর্শীদের মতে, পাঁচ দিন ধরে লড়াই চলে। ব্যাপক যুদ্ধের মধ্যে মানুষজন গোলার শব্দে আতঙ্কিত হয়ে ঘরের ভিতরেই অবস্থান করছিলেন। এলাকাটিতে রাস্তার পাশে, মাঠে-ঘাটে পচনধরা লাশ পড়ে রয়েছে। ডিডব্লিউ।


৬ ডিগ্রিতে দিল্লি
ইনকিলাব ডেস্ক : ভারতে রাজধানী দিল্লিতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপামাত্রার এ পারদ আরও কমে ৫ ডিগ্রিতে নামতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদফতর।
অধিদফতর জানিয়েছে, শনিবার সকালে দিল্লিতে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রির ঘরে রয়েছে। সেই সঙ্গে দিনভর হালকা কুয়াশা থাকতে পারে। এ মৌসুমে গড় তাপমাত্রা আরেকটু নিচে নেমে যায় বলেও জানিয়েছে অধিদফতর। এনডিটিভি।


মাকড়সা বিপত্তি
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ইভে ডা কোভিড পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলন করার সময় মাকড়সা নিয়ে বিপত্তিতে পড়েন। তিনি বক্তব্য দেওয়ার একপর্যায়ে তার পায়ে বড় একটি মাকড়সা হাঁটছে বলে দৃষ্টি আকর্ষণ করেন এক সাংবাদিক। ভিডিওতে দেখা গেছে, মন্ত্রী প্রথমে তার পায়ের দিকে নিচু হয়ে তাকিয়ে মাকড়সা খোঁজার চেষ্টা করছেন। তারপর একটু ভয় পাওয়া কণ্ঠে তিনি বলে ওঠেন, “কেউ কি একটু মাকড়সাটা সরিয়ে দিতে পারেন?’ এ সময় মজা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ঠিক আছে, আমি আপনাদের জন্য বিষয়টি সামলে নেব। এতে বোঝা যাবে, আমি পরিস্থিতি কতটুকু নিয়ন্ত্রণ করতে পারি।” বিবিসি।


তুলে নিচ্ছে কানাডা
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার ১০ দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে কানাডা। শুক্রবার এক ঘোষণায় কানাডার পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। গত ৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। এরপর ২৪ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও) বিষয়টি নিশ্চিত করে বিশ্ববাসীকে সতর্ক হওয়ার আহ্বান জানায়। তার পরপরই দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আসতে থাকে বিভিন্ন দেশ থেকে। এই তালিকায় ছিল কানাডাও। তবে এবার দেশটি জানিয়েছে, আফ্রিকার দেশগুলোর বিদেশি ভ্রমণকারীদের ওপর আর নিষেধাজ্ঞা থাকছে না। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন