বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এদেশে সহিংসতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের কোনো স্থান নেই

জমিয়াত মহাসচিব শাব্বীর আহমদ মোমতাজী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

সহিংসতা, চরমপন্থা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ রোধে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন স্ব-উদ্যোগে সর্বদা কাজ করে যাচ্ছে। এব্যাপারে সরকারের যেকোন কর্মসূচিতে মাদরাসা শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী, আলেম-ওলামাসহ ইসলামিক স্কলারগণ আত্মনিয়োগ করবেন। গতকাল শনিবার রাজধানীর মহাখালী কমিউনিটি সেন্টারে কমিউনিটি ডেভলপমেন্ট ফর পিচ-এর উদ্যোগে এবং বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে আয়োজিত ‘সহিংসতা ও চরমপন্থা রোধে ইসালাম ও ইসলামিক ব্যক্তিত্বদের গুরুত্ব’ শীর্ষক সেমিনার ও কর্মশালায় সভাপতির বক্তব্যে দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী এসব কথা বলেন।

তিনি বলেন, শতকরা ৯০ ভাগ মুসলামনের দেশ বাংলাদেশ। এদেশে সহিংসতা, চরমপন্থা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের কোন স্থান নেই। কোরআন, সুন্নাহ’র আদর্শ ও ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে এসকল ঘৃন্ন অপরাধমূলক কর্মকান্ড থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে। যেখানে ইসলামিক ব্যক্তিত্বদের ভ‚মিকা অপরিসীম। পবিত্র কুরআন ও হাদিসের সঠিক ব্যাখ্যা প্রদানের মাধ্যমে মানুষকে অন্ধকার থেকে আলোর পথের আনতে পারবে কেবল ইসলামিক স্কলারগণ। সেইসাথে আগামীর প্রজন্ম যাতে এসকল নিগৃহীত কাজ থেকে বিরত থাকে সেজন্য শ্রেণিকক্ষে ধর্মীয় মূল্যবোধ ও নীতি নৈতিকতা শিক্ষাকে বাধ্যতামূলক করা জরুরি। একই সাথে দেশের সর্বস্তরের আলেম-ওলামা, পীর-মাশায়েখগণ নিজ নিজ অঙ্গনে অপরাধের ভয়াবহতা সম্পর্কে সকলকে অবগত করলে সহিংসতা, চরমপন্থা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নির্মূল হবে।

প্রধান অতিথির বক্তব্যে কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল এর যুগ্ম পুলিশ কমিশনার মো. ইলিয়াস শরীফ বলেন, সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসী কার্যকলাপ ধর্ম, জাতি, সংস্কৃতি নির্বিশেষে প্রতক্ষ বা পরোক্ষভাবে সকল জাতির জন্য হুমকি এবং একটি বৈশ্বিক সমস্যা। বছরের পর বছর ধরে বাংলাদেশ সরকার সন্ত্রাসী গোষ্ঠীর কর্মতৎপরতা দমনে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান থাকা সত্তে¡ও কিছু চরমপন্থী ধর্মীয় গোষ্ঠী বাংলাদেশে তাদের উপস্থিতি দেখিয়েছে। আলেম ওলামা ও ইসলামিক ব্যক্তিত্বগণ সচেতন হয়ে সরকারকে সহযোগিতা করলে দেশকে সন্ত্রাসমুক্ত করা সহজ হবে বলে তিনি আশা করেন।

কমিউনিটি ডেভলপমেন্ট ফর পিস এর নেতৃবৃন্দ বলেন, এ সেমিনারের মূল লক্ষ্য হচ্ছে ইসলামী বিজ্ঞজনদের কাছে সন্ত্রাসবাদ, এবং চরমপন্থারমত নেতিবাচকতার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করা। শুধু তাদের নিজেদের নয় দেশবাসীর মনসতাত্তি¡ক উন্নতির জন্য ও ইতিবাচক করে গড়ে তোলার লক্ষ্যে সারা দেশে এই ধরণের কর্মসূচি পালন করার পরিকল্পনা গ্রহণ করেছি।

মূখ্য আলোচক হিসেবে কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল এর ডেপুটি কমিশনার মো. মাহফুজুল ইসলাম সহিংসতা ও চরমপন্থা রোধে ইসলাম ও ইসলামিক ব্যক্তিত্বদের গুরুত্ব সম্পর্কে ব্যাপক আলোচনা করেন। সেমিনার ও কর্মশালায় বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেন। উপস্থিত ছিলেন কমিউনিটি ডেভলপমেন্ট ফর পিস-এর সিইও মুহাম্মদ ফেরদৌস, পরিচালক মোহাম্মদ জুলফিকার আলী প্রমুখ। সেমিনারে দেশের বিভিন্ন অঞ্চলের মাদরাসা প্রধান, শিক্ষক, খতিব, ইমাম ও ইসলামিক স্কলারগণ উপস্থিত থেকে মতামত উপস্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন