শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিয়েনা সংলাপে আন্তরিকতা ও সদিচ্ছা প্রদর্শন করুন: ইউরোপকে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১০:০৫ এএম

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী তিন ইউরোপীয় দেশকে আন্তরিকতা ও সদিচ্ছা প্রদর্শনের আহ্বান জানিয়েছে ইরান। তেহরান বলেছে, ইরানকে অভিযুক্ত করার ব্যর্থ ও পুনরাবৃত্তিমূলক নীতি গ্রহণ না করে জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের উচিত সদিচ্ছা ও আন্তরিকতা নিয়ে সংলাপে অংশগ্রহণ করা।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শনিবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান। ইরানের আবেদনের কারণে এবারের আলোচনায় কয়েকদিনের বিরতি দেয়া হয়েছে বলে তিন ইউরোপীয় দেশের কূটনীতিকরা যে দাবি করেছেন তা প্রত্যাখ্যান করেন খাতিবজাদে।

তিনি বলেন, পশ্চিমা দেশগুলো এ দাবি করলেও সবাই এ বিষয়ে অবগত আছেন যে, আলোচনায় অংশগ্রহণকারী সবগুলো দেশের ঐক্যমত্যের ভিত্তিতে কয়েকদিনের বিরতি দেওয়া হয়েছে। ইরানের এই মুখপাত্র আরো বলেন, বরং ইউরোপীয়দের ক্রিসমাস ও ইংরেজি নববর্ষের ছুটির কথা বিবেচনা করেই এ কাজ করা হয়েছে।

পশ্চিমা দেশগুলো এই প্রথম বাস্তবতা বিবর্জিত ও অসত্য তথ্য তুলে ধরেনি- জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এই তিন ইউরোপীয় দেশের কূটনীতিকরা এর আগের বারের আলোচনায় দ্রুত বিরতি দিয়ে তাদের রাজধানীগুলোতে ফিরে যাওয়ার যে আবেদন জানিয়েছিলেন সেই দুর্নাম ঘোঁচাতে এবার তারা উল্টো ইরানের ঘাড়ে দোষ চাপিয়ে দিয়েছেন।

গত ২৯ নভেম্বর থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন ও ইরানের ওপর থেকে অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা নতুন করে শুরু হয়েছে। এরইমধ্যে এ আলোচনায় ইউরোপীয়দের আবেদনে সাড়া দিয়ে একবার বিরতি দেওয়া হয়েছে। বর্তমানে দ্বিতীয় দফা বিরতি চলছে। তবে এবারের বিরতির জন্য ইউরোপীয় দেশগুলো ইরানকে অভিযুক্ত করার চেষ্টা করছে যা প্রত্যাখ্যান করল তেহরান।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন