শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রবৃদ্ধি গতিশীল রাখতে পুঁজিবাজারের বিকল্প নেই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান বলেছেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারা গতিশীল রাখতে কার্যকর পুঁজিবাজারের কোন বিকল্প নেই। গতকাল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে সাক্ষাতে তিনি এসব কথা বলেন। রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি অফিসে এ সাক্ষাৎকালে আরও উপস্থিত ছিলেন ডিসিসিআই সহ-সভাপতি মনোয়ার হোসেন।

ডিসিসিআই সভাপতি করেন, ‘গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার হাব’-এর প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের অবকাঠামো খাতের (পানি, জ্বালানি, টেলিযোগাযোগ, বন্দর, রেল) উন্নয়নের জন্য ২০১৬-২০৪০ সাল পর্যন্ত প্রায় ৬০৮ বিলিয়ন (৬০ হাজার ৮০০ কোটি) মার্কিন ডলারের বিনিয়োগ প্রয়োজন। উল্লেখিত সময়ে বাংলাদেশ অবকাঠামো খাতে প্রায় ৪১৭ বিলিয়ন (৪১ হাজার ৭০০ কোটি) মার্কিন ডলার বিনিয়োগ করতে সক্ষম। অবকাঠামো খাতে উন্নয়ন নিশ্চিতকরণে প্রায় ১৯২ বিলিয়ন (১৯ হাজার ২০০ কোটি ) মার্কিন ডলারের বিনিয়োগ ঘাটতি রয়েছে। অবকাঠামো খাতে এ অর্থায়ন ঘাটতি কমাতে দেশের পুঁজিবাজার অন্যতম উৎস হিসেবে কাজ করতে পারে।
তিনি বলেন, পুঁজিবাজারে সেকেন্ডারি বন্ড মার্কেটকে আরও কার্যকর করতে এর অবকাঠামো উন্নয়ন, বন্ড চালুকরণ প্রক্রিয়া সহজীকরণ, বন্ড চালুকারী ও বিনিয়োগকারীদের জন্য বিশেষ কর ছাড় এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জনে দেশীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃতি ক্রেডিট রেটিং এজেন্সী দ্বারা রেটিং ব্যবস্থার প্রবর্তন জরুরী বলে জানান ঢাকা চেম্বার সভাপতি।
বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ আকর্ষণের পাশাপাশি বর্হিবিশ্বে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের ইতিবাচক ব্রান্ডিং তুলে ধরার লক্ষ্যে ইতোমধ্যে যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি দেশে রোড শো আয়োজন করা হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন আগামী মাসে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে রোড শো আয়োজন করতে যাচ্ছে, সেখানে ঢাকা চেম্বারের অংশগ্রহণের আহবান জানান। এছাড়াও বর্হিবিশ্বে বাংলাদেশের ইমেজ বৃদ্ধিতে বেসরকারিখাতকে আরও এগিয়ে আসার প্রস্তাব জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন