শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে বড় পতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। গতকাল সবশেষ আট মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন দেখল দেশের প্রধান পুঁজিবাজার।

অথচ লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। কিন্তু লেনদেনের সময় গড়ানোর সাথে সাথেই ঘটে ছন্দপতন। একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার তালিকায় নাম লেখায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। ফলে বড় পতন দিয়ে শেষ হয় দিনের লেনদেন।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮৪ পয়েন্ট কমে ৬ হাজার ৭৮৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৯ পয়েন্ট কমে ১ হাজার ৪৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৪৭ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ২১ লাখ টাকা। যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন। এর আগে চলতি বছরের ২১ এপ্রিল লেনদেন হয়েছিল ৭৭৬ কোটি ৬৭ লাখ ১৯ হাজার টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮০৭ কোটি ৪০ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২১ কোটি ১৯ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৭৩ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওয়ান ব্যাংকের ৪৮ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৪ কোটি ৩৩ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনালী পেপার।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ফরচুন সুজের, অ্যাক্টিভ ফাইন, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো, জিনেক্স ইনফোসিস এবং পিপলস ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩৬৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৫ কোটি ৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৪টির এবং ১৪টির দাম অপরিবর্তিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন