বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিবাহিত ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১০:৩৯ এএম

পুরোনো বিতর্ক নতুক করে আবারও সামনে নিয়ে আসা হয়েছে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ধরণের নোটিশ দেওয়ার পর ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। এবার টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিবাহিত আবাসিক ছাত্রীদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। আগামী ৩০ জানুয়ারির মধ্যে হলের সিট না ছাড়লে নিয়ম ভঙ্গের কারণে জরিমানাসহ সিট বাতিল করা হবে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এমন নোটিশে ক্ষোভের সৃষ্টি হয়েছে শিক্ষার্থীদের মাঝে। গত ১১ ডিসেম্বর হলের বোর্ডে এ সংক্রান্ত নোটিশ টানিয়ে দেয়া হয়।

নোটিশে উল্লেখ করা হয়েছে, ‘হলের নিয়ম অনুযায়ী বিবাহিত ছাত্রীদের হলে থেকে অধ্যয়নের সুযোগ নেই। এ অবস্থায় আগামী ৩০ জানুয়ারির মধ্যে বিবাহিত ছাত্রীদের সিট ছেড়ে দেয়ার নোটিশ দেয়া হলো।’ কোনো ছাত্রী বিবাহিত থাকলে অবিলম্বে হল কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে। অন্যথায় সিট তো ছাড়তেই হবে; সাথে গুণতে হবে জরিমানা।

কর্তৃপক্ষের এমন নোটিশে হতাশ হয়ে পড়েছেন অনেক শিক্ষার্থী। এখন কী করবেন বুঝে উঠতে পারছেন না তারা। তাদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হচ্ছে। শিক্ষার্থীরা জানান, বিবাহিত-অবিবাহিত সবারই হলে থাকার অধিকার রয়েছে। হলে অনেক বিবাহিত শিক্ষার্থী রয়েছেন। এ ধরনের আইন অবিলম্বে বাতিল করা উচিৎ।

বিশ্ববিদ্যালয়ের আলেমা খাতুন ভাসানী হলের প্রভোস্ট রোকসানা হক রিমি জানান, নিয়মটি নতুন করে বা হঠাৎ করে আসেনি। হল প্রতিষ্ঠার সময় থেকেই এ নিয়ম রয়েছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করেই এখানে এ নিয়ম করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Zakaria Al Helal ২০ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ পিএম says : 0
সম্পূর্ণ অন্যায় এবং জুলুম করা হচ্ছে এইসব বোনদের উপর।
Total Reply(0)
জহির রায়হান ২০ ডিসেম্বর, ২০২১, ৬:২৫ পিএম says : 0
মনমানসিকতা কতটা নিচু হচ্ছে আর কতটা অযোগ্য ব্যক্তি এসমস্ত জায়গায় অসীন হলে এমন নির্দেশনা আসে
Total Reply(0)
MD Sirajul Islam ২০ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ পিএম says : 0
অবিবাহিতদের তুলনায় বিবাহিতদের অগ্রাধিকার দেয়া দরকার।
Total Reply(0)
Altaf Hussen ২০ ডিসেম্বর, ২০২১, ৬:২৬ পিএম says : 0
এ নিয়মের উপকারী ও অপকারী দিকটা কি কর্তিপক্ষ বললে আরো ভালো হত? এর চেয়ে এমন আইন করলে আরো ভালো হতনা যে,বিবাহিত শিক্ষকরা সরকারি বাসায় তাকতে পারবেনা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন