শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানকে অর্থ সাহায্য করবে মুসলিম দেশগুলি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১১:৫৯ এএম

পাকিস্তানে ওআইসি-র বৈঠকে সিদ্ধান্ত, আফগানিস্তানের সাহায্যে এগিয়ে আসবে মুসলিম দেশগুলি। গত অগাস্টে তালেবান ক্ষমতা আসার পর আফগানিস্তান নিয়ে এই প্রথমবার এত বড় আকারে বৈঠক হলো। এর আগে রাশিয়া ও ভারতের উদ্যোগে আফগানিস্তান নিয়ে আলোচনা হয়েছে। তবে সেটা ছিল তুলনায় ছোট আকারে।

অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন(ওআইসি)-র গোষ্ঠীভুক্ত ৫৭টি দেশে প্রতিনিধিরা ইসলামাবাদে বৈঠক করে সিদ্ধান্ত নিলেন যে, তারা আফগানিস্তানকে অর্থসাহায্য করবেন। আফগানিস্তানে যা আর্থিক পরিস্থিতি, তাতে এই প্রবল শীতে লাখ লাখ মানুষ অভুক্ত থাকবেন। সেই মানবিক সংকট থেকে বেরিয়ে আসার জন্য সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ওআইসি গোষ্ঠীভুক্ত দেশগুলি।

পকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী কুরেশি ঘোষণা করেছেন, আফগনিস্তানের জন্য ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাঙ্কে একটি ফান্ড খোলা হবে। তবে তার এই উদ্যোগ কতটা সফল হবে তা জানা যায়নি। কারণ, আফগানিস্তানের আর্থিক সমস্যা বিশাল আকার নিয়েছে। আর পশ্চিমা দেশগুলি আফগানিস্তানকে অর্থসাহায্য করার ক্ষেত্রে বিশেষ উৎসাহ দেখাচ্ছে না। কারণ, তারা মনে করছে, অর্থসাহায্য করলে তালেবান শাসনকে স্বীকৃতি দেয়া হয়ে যাবে। ফলে তালেবানকে স্বীকৃতি না দেয়া দেশগুলি শেষ পর্যন্ত কতটা সাহায্যের হাত বাড়াবে, তা স্পষ্ট হয়নি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ''এখনই ব্যবস্থা না নিলে আফগানিস্তানে লাখ লাখ মানুষ চরম দুর্দশার মধ্যে পড়বেন। আফগানিস্তান বিশৃঙ্খলার দিকে চলে যাবে।'' ইমরানের আবেদন, ''আমেরিকা যেন, তলেবান সরকার ও আফগানিস্তানের জনগণকে এক করে না দেখে। পশ্চিমা দেশগুলি মানবাধিকারের যে ধারণা নিয়ে চলে, তা এখানকার বাস্তব পরিস্থিতির সঙ্গে মিলবে না।'' তার দাবি, ''প্রতিটি সমাজে মানবাধিকারের ধারণা আলাদা।'' সূত্র: এপি, এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন