শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে সূচকের পতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। এরআগে গত রোববারও সূচকের বড় পতন হয়েছিল পুঁজিবাজারে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৬ পয়েন্ট কমে ৬ হাজার ৭৩৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাμমে ১৪৩২ ও ২৫২৮ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে ৮০৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৮৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।
ডিএসইতে ৩৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টি কোম্পানি কমেছে ২৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো-বেক্সিমকো লিমিটেড, জেনেক্স, ওয়ান ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, ফরচুন সু, জিএসপি ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল ও ফাস্ট ব্যাংক। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৫৯৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৯৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে ৯১ কোটি ৪৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৮ কোটি টাকা বেশি। আগের কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৪ লাখ টাকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন