শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

দুই সপ্তাহের মধ্যে নতুন কোম্পানির আইপিও অনুমোদনের ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ৩:৩৯ পিএম

সব কাগজপত্র, আর্থিক হিসাব ঠিক থাকলে দুই সপ্তাহের মধ্যে কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম এ ঘোষণা দেন। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে আয়োজিত বিভিন্ন শিল্পগোষ্ঠীর শীর্ষ ব্যক্তিদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসই টাওয়ারে মঙ্গলবার রাতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় শিল্পোদ্যোক্তাদের পক্ষ থেকে অভিযোগ করা হয়, আইপিও অনুমোদনে দীর্ঘ সময় লাগে। কিন্তু ব্যাংক থেকে দ্রুত টাকা পাওয়া যায়। এ কারণে অনেক উদ্যোক্তা মূলধন বা অর্থ সংগ্রহের জন্য শেয়ারবাজারের বদলে ব্যাংককে বেছে নেন।

উদ্যোক্তাদের এমন অভিযোগের উত্তরে বিএসইসির চেয়ারম্যান বলেন, ‘আইপিওর জন্য কী কী ধরনের কাগজপত্র লাগে, তার একটি চেকলিস্ট আছে। তারপরও দেখা যায় অনেক কোম্পানির আইপিও আবেদনে সব কাগজপত্র থাকে না। আবার আর্থিক যে হিসাব দেওয়া হয়, সেখানেও নানা ধরনের সমস্যা থাকে। তখন নতুন করে কোম্পানিগুলোর কাছ থেকে এসব বিষয়ে তথ্য–উপাত্ত সংগ্রহ বা বাখ্যা তলব করতে হয়। এতে অনেক সময় লেগে যায়। কিন্তু কোম্পানিগুলো যদি একবারে সব কাগজপত্র ও আর্থিক হিসাব সঠিকভাবে দেয়, তাহলে আমরা দুই সপ্তাহের মধ্যে আইপিও অনুমোদন দিয়ে দেব।’

শেয়ারবাজারে ভালো কোম্পানির সরবরাহ বাড়াতে শিল্পোদ্যোক্তাদের আগ্রহী করে তুলতেই মূলত এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় আবদুল মোনেম লিমিটেড, র‌্যাংগ্‌স গ্রুপ, উত্তরা গ্রুপ, কৃষিবিদ গ্রুপ, এ কে খান গ্রুপ, আকিজ গ্রুপ, ড্যাফোডিল ফ্যামিলিসহ বিভিন্ন শিল্পগোষ্ঠীর মালিক ও শীর্ষ কর্মকর্তারা অংশ নেন।

ডিএসইর সভাপতি ইউনুসুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, পোশাকশিল্প–মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদীসহ বেশ কয়েকজন শিল্পোদ্যোক্তা।

অনুষ্ঠানে শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে কোম্পানিগুলো কী কী ধরনের সুবিধা পায় এবং কোম্পানি কতভাবে লাভবান হতে পারে এ–সংক্রান্ত উপস্থাপন দেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন