মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের সংঘাতে নিহত ৪৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ৩:৪৯ পিএম

নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে কমপক্ষে ৪৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ। গত শুক্রবার (১৭ ডিসেম্বর) দেশটির মধ্যাঞ্চলীয় নাসারাওয়া প্রদেশে কৃষক ও পশুপালকদের মধ্যে এই সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। এছাড়া নাইজেরিয়ার প্রেসিডেন্টর দফতর থেকেও এই সংঘর্ষ ও প্রাণহানির ঘটনা নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) রাতে নাইজেরীয় প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, ‘গত শুক্রবার থেকে দেশের মধ্যাঞ্চলীয় নাসারাওয়া প্রদেশে কৃষক ও পশুপালকদের মধ্যে ছড়িয়ে পড়া সংঘর্ষে ৪৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ।’
প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি এই ঘটনাকে বর্বর এবং অর্থহীন বলে উল্লেখ করে গভীর দুঃখ প্রকাশ করেছেন। তিনি দাবি করেছেন, রক্তক্ষয়ী এই সংঘর্ষের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে এবং বিচারের আওতায় আনতে চেষ্টার কোনো ত্রুটি রাখবে না তার সরকার।

স্থানীয় পুলিশ জানিয়েছে, একটি হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সশস্ত্র ফুলানি পশুপালকরা নাসারাওয়া প্রদেশের একটি গ্রামে তিভ নৃগোষ্ঠীর সদস্যদের ওপর হামলা করলে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। শুক্রবার এই সংঘর্ষ শুরু হলেও রোববার পর্যন্ত তা স্থায়ী ছিল।

নাসারাওয়া প্রদেশের পুলিশের মুখপাত্র রহমান নানসেল জানিয়েছেন, সংঘর্ষের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ ও সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া সংঘর্ষে জড়িত অপরাধীদেরও আটকের চেষ্টা চলছে। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন