বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হলে থাকতে পারবেন ঢাবির বিবাহিত ছাত্রীরা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের পাঁচটি হলে আসন বণ্টন-সম্পর্কিত পূর্ব নীতিমালায় বিবাহিতদের ক্ষেত্রে যে বিধান রয়েছে, সেটি বাতিল করা হয়েছে। এখন থেকে বিবাহিত ছাত্রীরাও হলে থাকতে পারবে। গতকাল বুধবার প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি ইনকিলাবকে নিশ্চিত করেছেন প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের হলে বিবাহিত ও অন্তঃসত্ত¡াদের থাকার ক্ষেত্রে যে বিধি-নিষেধ ছিল, তা বাতিল করা হয়েছে। এখন থেকে বিবাহিত ছাত্রীদের হলে থাকতে আর কোনো বাধা নেই।

তিনি আরো বলেন, সভায় সুপারিশ করা হয়েছে যে, মা ও সন্তানের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের জন্য অন্তঃসত্ত¡া ছাত্রীদের পরিবারের কাছে থাকা ভালো।

ছাত্রীহলে আসন বণ্টন-সম্পর্কিত নীতিমালায় বলা হয়েছে, কোনো ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানাবেন। অন্যথায় নিয়মভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধু বিশেষ ক্ষেত্রে বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে। এছাড়া অন্তঃসত্ত¡া ছাত্রী হলে থাকতে পারবেন না।

সম্প্রতি শামসুন নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এরপর থেকেই পাঁচটি ছাত্রী হলের শিক্ষার্থীরা নানাভাবে প্রতিবাদ জানিয়ে আসছিলেন। জানা যায়, অন্তঃসত্ত¡া ও বিবাহিত শিক্ষার্থীদের ঢাবির আবাসিক হলে থাকতে না দেওয়ার বিধান বাতিলের জন্য বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী শিশির মনির। তিন কার্যদিবসের মধ্যে এ বিধি বাতিল না করলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও জানান তিনি। বেঁধে দেওয়া সময়সীমা শেষের আগেই বিষয়টি সমাধান হলো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন