বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পোল্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইইউ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১:১৩ পিএম

সম্প্রতি পোল্যান্ড আদালতের সাংবিধানিক ট্রাইবুনাল এক অভূতপূর্ব রায় দিয়েছে। তাদের বক্তব্য, ইউরোপীয় ইউনিয়নের কোনো আইনের সঙ্গে যদি পোল্যান্ডের জাতীয় আইনের বিরোধ হয়, তাহলে পোল্যান্ডের আইনই স্বীকৃতি পাবে, ইউরোপীয় ইউনিয়নের আইন নয়।

পোল্যান্ডের বিচারবিভাগের এই মতের সঙ্গে স্বাভাবিকভাবেই সহমত হতে পারেনি ইইউ। তাদের বক্তব্য, এর ফলে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে যে ভারসাম্য আছে, তা ভাঙবে। পোল্যান্ড তাদের অভিমত না বদলালে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুমকি দিয়েছে ইইউ। আর্থিক জরিমানা করা হতে পারে বলে ইইউ সূত্রে জানানো হয়েছে। বস্তুত, বুধবার পোল্যান্ডকে যে চিঠি দিয়েছে ইইউ, তাতে দুই মাসের সময়সীমা দেওয়া হয়েছে। তার মধ্যে পোল্যান্ডকে উত্তর দিতে হবে।

ইইউ-এর নিজস্ব সনদ আছে। সেই অনুযায়ী ইইউ-র নিজস্ব আইন আছে। যাকে আন্তর্জাতিক স্বাধীন আইন হিসেবে মনে করা হয়। ব্রাসেলসে ইইউ-র আদালত আছে। ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলি ইইউ-র আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে চলে। যাতে গোটা ইউরোপীয় ইউনিয়নে আইনের ভারসাম্য বজায় থাকে।

পোল্যান্ড ইউরোপীয় ইউনিয়নের গুরুত্বপূর্ণ দেশ। কিন্তু পোল্যান্ডের আদালত যে রায় দিয়েছে, তা ইইউ-র চরিত্রের সঙ্গে খাপ খায় না। দেশের জাতীয় আদালত বলেছে, দেশের আইনের সঙ্গে ইইউ-র আইনের তারতম্য হলে জাতীয় আইনই গুরুত্ব পাবে। ইইউ-র আইন বিচার্য হবে না।

ইইউ পোল্যান্ডকে সতর্ক করার পর মুখ খুলেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী এবং আইনমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেছেন, ইইউ পোল্যান্ডের উপর চাপসৃষ্টির চেষ্টা করছে। আর আইনমন্ত্রী জানিয়েছেন, পোল্যান্ড একটি সার্বভৌম দেশ। তার নিজস্ব স্বাধীনতা আছে। ইইউ সেই স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না।

পোল্যান্ড-বেলারুশ সীমান্তে তীব্র শরণার্থী সংকট চলছে। অভিবাসনপ্রত্যাশীরা সীমান্তে অবস্থান করছেন। তারই মধ্যে ইইউ-র সঙ্গে পোল্যান্ডের এই সংঘাত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: রয়টার্স, এপি, এএফপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন