শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলোসিয়ামের উপরে মহাকাশ স্টেশনের প্রদক্ষিণ, ধরা পড়ল ছবি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ১:২৫ পিএম

রোমের কলোসিয়ামের উপরে মহাকাশ স্টেশনের পৃথিবীকে প্রদক্ষিণের পথ। শেষ বিকেলে তোলা ছবি।


ইটালির ঐতিহ্যপ্রাচীন শহর রোম পৃথিবীর সঙ্গে জুড়ে দিল মহাকাশকে! পৃথিবীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রদক্ষিণ ধরা পড়ল ৪০০ কিলোমিটার নীচে রোমের সুপ্রাচীন ঐতিহ্যের স্বাক্ষর বহনকারী কলোসিয়ামের উপরে।

কক্ষপথ ধরে কী ভাবে কোন পথ ধরে প্রদক্ষিণ করছে মহাকাশ স্টেশন, তা ধরা পড়েছে রোমের ফ্লাভিয়ান অ্যাম্ফিথিয়েটারের উপরে। নজরকাড়া সেই ছবি ও ভিডিও তুলেছে রোমের জাদুঘর ‘পার্কো আর্কিওলজিকো দেল কলোসিয়ো’ এবং ‘ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্ট’। যৌথ ভাবে। গত ৬ এবং ৭ ডিসেম্বর। ইটালিতে প্রথম জাতীয় মহাকাশ দিবস পালন উপলক্ষে।

মহাকাশ স্টেশনের সেই প্রদক্ষিণ-পথের ছবি তোলার মূল দায়িত্বে ছিলেন ইটালির বিশিষ্ট জ্যোতির্পদার্থবিজ্ঞানী গিয়ানলুকা মাসি। মহাকাশ স্টেশনে এখন রয়েছেন ১০ জন নভোচারী। একটি ছবিতে ধরা পড়েছে প্রদক্ষিণের পথে কী ভাবে কলোসিয়ামের উপরে আকাশের মধ্যবিন্দুতে পৌঁছচ্ছে মহাকাশ স্টেশন। অন্য ছবিটি তোলা হয়েছে শেষ বিকেলে। তখনও আকাশের আলোর সবটুকু ডুবে যায়নি অন্ধকারে।

কেন তোলা হল এই ছবি ও ভিডিও? জ্যোতির্বিজ্ঞানী গিয়ানলুকা মাসি বলেছেন, “আমরা ইতিহাসের সুপ্রাচীন ঐতিহ্যের সঙ্গে সভ্যতার আধুনিকীকরণের সেরা নিদর্শনের মেলবন্ধন ঘটাতে চেয়েছি। তাই বেছে নেয়া হয়েছিল রোমের মতো সুপ্রাচীন একটি শহর আর তার প্রাচীন কলোসিয়াম ফ্লাভিয়ান অ্যাম্ফিথিয়েটারকে। কলোসিয়ামের উপর দিয়ে যাওয়ার সময় মহাকাশ স্টেশনের যাত্রাপথের আগাগোড়াই তোলা হয়েছে ভিডিয়ো ক্যামেরায়।” সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

কী ভাবে পৃথিবীকে প্রদক্ষিণ করছে মহাকাশ স্টেশন, দেখুন ভিডিওতে। লিংক: https://www.youtube.com/watch?v=qbY2OxzsvvM

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Alauddinalazad ২৪ ডিসেম্বর, ২০২১, ৩:১০ পিএম says : 0
BD job news 24-12-2021
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন