সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রবাস জীবন

দেশে ফেরার অপেক্ষায় মালয়েশিয়ার বিমানবন্দরে বাংলাদেশীসহ শত শত অবৈধ অভিবাসী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২১, ২:২১ পিএম

মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ) দেশে ফেরার অপেক্ষায় শত শত অবৈধ অভিবাসী। যাদের অনেকেই অভিবাসন কর্তৃপক্ষের কাছ থেকে নিজ দেশে ফেরার প্রয়োজনীয় অনুমোদন এখন পাননি। আর এজন্য অনেকে ফ্লাইট মিস করছেন।
অবৈধ অভিবাসীদের মধ্যে অনেকে বিমানবন্দরে আটকে আছেন, তারা ইমিগ্রেশন বিভাগের রিটার্ন কর্মসূচির অধীনে চলে যাওয়ার চেষ্টা করছেন, যা ৩১ ডিসেম্বর শেষ হবে। ১৩ মাস আগে শুরু হওয়া এ কর্মসূচির অধীনে নথিবিহীন অভিবাসীদের বেশ কয়েকটি মানদণ্ডের মাধ্যমে দেশে ফেরার অনুমতি দেওয়া হচ্ছে। কর্মসূচি শেষ হওয়ার পূর্বমুহূর্তে প্রচুর সংখ্যক অভিবাসী দেশটির বিমানবন্দরে অপেক্ষমাণ।
অভিবাসীদের অনেকেরই অভিযোগ, এই মুহূর্তে মালয়েশিয়ার অভিবাসন চাপ সামলাতে অক্ষম। বিমানবন্দরে অনথিভুক্ত অভিবাসীদের প্রক্রিয়া সম্পন্ন করতে ২০টি কাউন্টার স্থাপন করা হলেও কাজ করছে মাত্র ১০টি।
তারা বলেন, ‘অভিবাসন বিভাগ জানতো এই কর্মসূচির শেষ মাসে বিপুলসংখ্যক মানুষ ফিরতে চাইবে, তাদের এ ব্যাপারে প্রস্তুতি নেওয়া উচিত ছিল। অবৈধ অভিবাসীরা প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করার পরও অনেকে ফ্লাইট মিস করেছেন।’
সূত্র জানায়, অবৈধ অভিবাসীদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের নাগরিক। তাদের মধ্যে শিশু ও গর্ভবতী নারীও রয়েছেন। এ বিষয়ে অভিবাসন বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন