মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নাইজেরিয়ায় বিমান ঘাঁটির কাছে দফায় দফায় বিস্ফোরণ, নিহত ৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ৩:৪৭ পিএম

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ার মাইদুগুরি শহরের কাছে অবস্থিত একটি বিমান ঘাঁটির কাছে দফায় দফায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) এসব বিস্ফোরণে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। আর আহত হয়েছেন অনেকে। ওই ঘাঁটিটি মূলত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি ব্যবহার করে থাকেন। সেখানে তার সফরের আগেই এসব বিস্ফোরণ ঘটেছে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানায়, মাইদুগুরি শহরটি নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বোরনো প্রদেশের রাজধানী। গত ১২ বছর যাবত এই এলাকাতে ইসলামপন্থি বিদ্রোহীদের তৎপরতা চলছে। মাইদুগুরি শহর এবং আশেপাশের এলাকায় নিয়মিতভাবে বিদ্রোহীরা আক্রমণ চালিয়ে থাকে।
মাইদুগুরির বিমান ঘাঁটি থেকে কয়েকশ মিটার দূরে গোমারি আয়াফে এলাকায় বিস্ফোরণে চারজন প্রাণ হারান বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বিস্ফোরণের এক ঘণ্টারও কম সময়ের মধ্যে বিমান ঘাঁটিতে নামেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।
একজন প্রত্যক্ষদর্শী ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে খোলা ট্রাকে করে আহতদের হাসপাতালে নিতে দেখার কথা জানিয়েছেন। বিস্ফোরণে অন্তত তিনটি বাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসিন্দাদের সন্দেহ ইসলামপন্থি বিদ্রোহীরা এই আক্রমণ চালিয়েছে।
আহতদের উমারু শেহু হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানকার এক চিকিৎসক বলেন, আমরা চারজনকে মৃত অবস্থাতে পেয়েছি। আর ১৫ জনকে আহত অবস্থায় পেয়েছি। বর্তমানে তাদের চিকিৎসা চলছে।
মাইদুগুরির আরেক এলাকা আজিলারি ক্রসের বাসিন্দা হুসাইনি গারবা জানিয়েছেন, তিনি কাজের উদ্দেশে বাড়ি থেকে বের হওয়ার পরপরই বড় ধরনের বিস্ফোরণের শব্দ শোনেন। এরপর তিনি দ্রুত বাড়িতে ফিরে দেখতে পান তার বাড়ি গুড়িয়ে গেছে। এতে তার ১৮ বছর বয়সী একটি মেয়েটি মারা গেছে।
উল্লেখ্য, এসব বিস্ফোরণের বিষয়ে দেশটির সেনাবাহিনী ও প্রেসিডেন্টের কার্যালয়ের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো ধরনের মন্তব্য কিংবা শোক প্রকাশ করা হয়নি। সূত্র : রয়টার্স, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন