বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

লঞ্চে আগুন: ঢাকায় আসা সবার শ্বাসনালী পোড়া- স্বাস্থ্যমন্ত্রী

দগ্ধদের চিকিৎসায় ঘাটতি হবে না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২১, ৮:৫০ পিএম | আপডেট : ৮:৫৪ পিএম, ২৪ ডিসেম্বর, ২০২১

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক - ফাইল ফটো


স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, লঞ্চে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় মানুষ দগ্ধ হয়েছে। ৮১ জন বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিল। সেখান থেকে ১০ জনকে ঢাকায় পাঠানো হয়েছে। এখানে আসা সবার অবস্থাই ক্রিটিক্যাল। সবার শ্বাসনালি পুড়েছে। একই সঙ্গে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে আগুনের ঘটনায় দগ্ধদের চিকিৎসায় কোনো ঘাটতি হবে না বলে আশ্বস্ত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দগ্ধদের যারা বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের জন্যও ঢাকা থেকে চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৪ডিসেম্বর) সন্ধ্যায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি থাকা ঝালকাঠির লঞ্চ দুর্ঘটনায় দগ্ধদের দেখতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপ সফরে ছিলাম। দুর্ঘটনার খবর পেয়ে মালদ্বীপ থেকে সরাসরি হাসপাতালে এসেছি। বিস্ফোরণে অনেকে দগ্ধ হয়েছেন, অনেকে ধোঁয়ায় অসুস্থ হয়ে পড়েছেন। এছাড়া ঢাকায় আসার পথে এক জনের মৃত্যুসহ সব মিলিয়ে অনেক লোক মারা গেছে বলে জানতে পেরেছি।

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, লঞ্চে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় মানুষ দগ্ধ হয়েছে। ৮১ জন বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিল। সেখান থেকে ১০ জনকে ঢাকায় পাঠানো হয়েছে। এখানে আসা সবার অবস্থাই ক্রিটিক্যাল। সবার শ্বাসনালি পুড়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ঝালকাঠির সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকা-ের সূত্রপাত হয়েছে ইঞ্জিন রুম থেকে। সেখানে কিছু এলপিজি গ্যাস সিলিন্ডার থাকায় সেগুলোর বিস্ফোরণ হয়েছে। তাই আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। সাত সদস্যের একটি চিকিৎসক দল বরিশালে গেছে। তারা সেখানে চিকিৎসা দেবেন বলেও জানান মন্ত্রী।

 

জাহিদ মালেক বলেন, দেশে দগ্ধের ঘটনা বাড়ছে। গ্যাস, বিদ্যুৎ ও কারখানায় মানুষ দগ্ধ হচ্ছে। তাই গত সপ্তাহে একনেকে আমরা একটি প্রকল্প পাস করেছি। আটটি বিভাগের মধ্য পাঁচটি বিভাগে বার্ন ইউনিট করা হবে। একশ’ বেডের হবে এসব ইউনিট। সেখানে সব উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেন, আমরা চিকিৎসা ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণ করে দিচ্ছি। ক্যানসার হাসপাতাল হচ্ছে দেশের বিভাগীয় শহরে।

প্রসঙ্গত, ঝালকাঠির কাছে সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী যাত্রীবাহী এমভি অভিযান-১০ লঞ্চে বৃহস্পতিবার রাত ৩টার দিকে আগুন ধরে যায়। ইঞ্জিন কক্ষ থেকে এর সূত্রপাত হয়। অগ্নিকা-ে ৪০ জনের লাশ উদ্ধার করেছে ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। আহত শতাধিক হাসপাতালে চিকিৎসাধীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps