শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মালদ্বীপ থেকে টাকা আনবে প্রবাসী কল্যাণ ব্যাংক : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী বলেন, দেশে টাকা পাঠাতে প্রবাসী কল্যাণ ব্যাংককে ব্যবস্থা নিতে বলব। মানি এক্সচেঞ্জ খোলা হবে। যেন ডলার কিনে দেশে টাকা পাঠাতে না হয়। মালদ্বীপ থেকে অর্থ ডলারে রূপান্তর করে দেশে পাঠানোর বিষয়টি বিস্ময়কর বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, এর কারণ তার জানা নেই। দেশে ফিরে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে এ নিয়ে কথা বলব।

গতকাল মালদ্বীপ সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে এসব বলেন। ভার্চুয়ালি এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশে টাকা পাঠাতে প্রবাসী কল্যাণ ব্যাংককে ব্যবস্থা নিতে বলব। মানি এক্সচেঞ্জ খোলা হবে। যেন ডলার কিনে দেশে টাকা পাঠাতে না হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ডাটাবেজ থেকে খোঁজখবর নিয়ে প্রবাস যাবেন। জমি, বাড়ি বিক্রি করে বিদেশ যাওয়ার দরকার নেই। প্রবাসী কল্যাণ ব্যাংক তৈরি করেছি বিনা জামানতে বিদেশ যেতে ইচ্ছুকদের ঋণ দিতে। এই ব্যাংক করতে সরকার থেকে ৪০০ কোটি টাকা দিয়েছি। এ ছাড়া অন্যান্য স্বাভাবিক কার্যক্রম চালানোর সুযোগও দিয়েছি।
প্রবাসীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের এখানে চিকিৎসার জন্য হাসপাতাল করা সম্ভব হবে কি না জানি না। মালদ্বীপ সরকার এখানে আমাদের জমি দেবে কি না তাও জানি না। তবে মালদ্বীপের শিক্ষার্থীদের চিকিৎসা, শিক্ষায় আরও বেশি বৃত্তি ও সুবিধা আমরা দেব।
প্রবাসী বাংলাদেশিদের করোনার টিকা দেয়ায় মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিগগিরই মালদ্বীপে ফসল রপ্তানির বিষয়ে সিদ্ধান্ত হবে। এরই মধ্যে দেশটির সঙ্গে একটি বেসরকারি ফ্লাইট চালু হয়েছে। কিছুদিনের মধ্যে বিমান বাংলাদেশও তাদের ফ্লাইট চালু করবে। বিমানের জন্য দুটি কার্গো উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছি। কোভিডের জন্য তা পিছিয়ে গেছে। এটা কেনা হলে আপনারা সহজে মালামাল আনতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন