শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রতীক্ষিত ঢাকা নগর পরিবহন চালু আজ

কমবে যানজট, শৃঙ্খলা ফিরবে গণপরিবহনে : বাস রুট রেশনালাইজেশন কমিটি

একলাছ হক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

বহুল প্রতীক্ষিত ঢাকা নগর পরিবহন চালু হচ্ছে আজ। রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে আজ রোববার বাস রুট র‌্যাশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এবং উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত ঢাকা নগর পরিবহন প্রায় ২১ কিলোমিটারের রুটে চলাচল করবে। সবুজ রঙের বাস নিয়ে চালু হচ্ছে এ পরিবহন। বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের অংশ হিসেব এটি চালু করা হচ্ছে। গণপরিবহনে শৃঙ্খলা ফেরার পাশাপাশি ঢাকার যানজটও নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। রাজধানীতে গণপরিবহনে নৈরাজ্য, যানজট ও শৃঙ্খলা ফেরাতে সরকারের পক্ষ থেকে নেয়া হয় এ উদ্যোগ। বহুল প্রতীক্ষিত ঢাকা নগর পরিবহন চালু সংক্রান্ত একাধিক প্রতিবেদন দৈনিক ইনকিলাবে প্রকাশিত হয়েছে।

ঢাকা শহরে গণপরিবহনে শৃঙ্খলা আনতে ২০১৮ সালে বাস রুট রেশনালাইজেশন কমিটি গঠন করে সরকার। তবে বাস রুট রেশনালাইজেশন কমিটির পক্ষ থেকে বাস মালিকদের অসহযোগিতার কথা বলা হয়। কিন্তু বাস মালিকরা বলছেন গণপরিবহনের যেকোন কাজে তারা সব সময়ই রুট রেশনালাইজেশন কমিটির সাথে কাজ করতে আগ্রহী।

গতকাল শনিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছেন, রোববার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম উদ্বোধন করা হবে। ঢাকার দুই মেয়র এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

জানা গেছে, ২১ কিলোমিটারের এ রুটে ঢাকা নগর পরিবহনের ৫০টি বাস নিয়ে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু হবে। বাসগুলোর রঙ হবে সবুজ। এ রুটে কিলোমিটার প্রতি ভাড়া পড়বে দুই টাকা ২০ পয়সা। গত ১৯ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম সভা শেষে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর রুটে বিআরটিসির ৩০টি বাস এবং ট্রান্সসিলভার ২০টি বাস নিয়ে ঢাকা নগর পরিবহনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। প্রথমে ৫০টি বাস নিয়ে যাত্রা শুরু হলেও কিছু দিনের মধ্যে এই রুটে মোট ১০০টি বাস চলাচল করবে।

চুক্তিভিত্তিক বাস চালানো, নিয়মবহির্ভ‚ত ওয়েবিল পদ্ধতি, শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেয়া, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধসহ নানা দাবি ওঠে এরই মধ্যে। সরকারের পক্ষ থেকে এসব নৈরাজ্য বন্ধ করাতে বারবার কড়া নির্দেশ দিলেও বাসমালিকরা তা মানছেন না এমন অভিযোগও রয়েছে। ইতোমধ্যে মতিঝিল-ঘাটারচর রুটে ঢাকা নগর পরিবহন চলাচল করার সব ধরেনর ব্যবস্থা সম্পন্ন হয়েছে। কাউন্টার নির্মাণ, দূরত্ব ও ভাড়া নির্ধারণ করা হয়েছে।

একই সভায় বাস রুট রেশনালাইজেশন কমিটির আরেক সদস্য এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এ বিষয়ে জানিয়েছেন, পরীক্ষামূলক এ রুটে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার বাসসহ ৫০টি বাস দিয়ে পরীক্ষামূলক এ রুট চালু করা হচ্ছে। আগামী ২ মাসের মধ্যে এ রুটে বাসের সংখ্যা ১০০ তে উন্নীত করা হবে। ঢাকা নগর পরিবহনে প্রথম দিন থেকেই এ রুটের বাসগুলোতে ই-টিকিটিং সিস্টেম চালু করা হবে। আমাদের বাস-বে, যাত্রী ছাউনিগুলোর প্রস্তুতি শেষ হয়েছে। এছাড়া এ রুটে প্রতিটি বাসের ড্রাইভার-স্টাফদের নির্দিষ্ট পোশাক থাকবে, সেসঙ্গে তাদের আইডি কার্ড গলায় ঝোলানো অবস্থায় থাকবে।

ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে ঘাটারচর-গুলিস্তান-মতিঝিল হয়ে সাইনবোর্ড-কাঁচপুর ব্রিজ পর্যন্ত রুটে শুরু হতে যাওয়া বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে সম্পৃক্ত চালক ও কাউন্টার ম্যানদেরকে প্রশিক্ষণ দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

গত শুক্রবার দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের ডিটিসিএ এর সভাকক্ষে দিনব্যাপী ওরিয়েন্টেশন প্রশিক্ষণের আয়োজন করা হয়। ৪টি সেশনে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম, গণপরিবহন ব্যবস্থাপনা ও দুর্ঘটনা রোধে করণীয়, ট্রাফিক সাইন, সিগন্যাল ও মার্কিং পরিচিতি এবং সড়ক পরিবহন সংক্রান্ত আইন, নীতিমালা ও বিধি-বিধান সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা দেয়া হয়। এছাড়াও ২২ জন কাউন্টারম্যানকে আলাদাভাবে প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে বিআরটিসি’র পক্ষ থেকে জানানো।

২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মরহুম মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে ঢাকার গণপরিবহন চালানোর উদ্যোগ নিয়েছিলেন। ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট র‌্যাশনালাইজেশন কার্যক্রম থেমে যায়। যা পুনরায় ঢাকার দুই মেয়রের নেতৃত্বে প্রাণ ফিরে পায়। এরই অংশ হিসেবে আজ থেকে পরীক্ষামূলকভাবে ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হচ্ছে।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Shihab Rahman ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৪ এএম says : 0
আমরা মিরপুরের স্থানীয় বাসিন্দা কিন্তু রাস্তার ভোগান্তিতে আমরা বিপাকে মেয়র সাহেব কি এর ব্যবস্থা নিবেন আশা করছি
Total Reply(0)
শেখ মাসুদ আলম মুন্না ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৫ এএম says : 0
ঢাকার গন প‌রিবহ‌নের দি‌য়ে গত ৭/৮ বছ‌রে কিছু সংখক লোক রাতা রা‌তি অালা‌দি‌নের চেরাগ পে‌য়ে গে‌ছে, তিন/চার লাক্ষ টাকা দিয়ে বা কম্পানী খু‌লে বাস বু‌কিং থে‌কে শুরু ক‌রে বডীগ‌্যরেজ র্পা‌সে‌ন্টিস ও বাস গু‌লো রু‌টে অাসার পর চা‌হিদা মত জি‌পির না‌মে চাদা অাদায় ক‌রে রাতারা‌তি কে‌া‌টি প‌তি হ‌য়ে যাওয়া কিছু সংখ‌্যক মানুষ নি‌জে‌দের অাই‌নের অাওতার বা‌হি‌রে নি‌জে‌দের ম‌নে কর‌ছে। এই লোক কার‌নে কত শত ক্ষুদ্র বাস মা‌লিক ভাল জীব‌নের অাশায় প‌থের ফ‌কির হ‌য়ে গে‌ছে তার হ‌দিস কে রা‌খে , এ‌দের না‌মে বিচার দি‌য়ে ও কো‌নো লাভ হয় না । এরা এক এক‌টি রোড খু‌লে বাস প্রতি ~দুই থে‌কে তিন লাক্ষ টাকা হা‌তি‌য়ে নেয়, এদের অ‌নে‌কের রু‌টে বাস পর্যন্ত নেই , ৪০/৫০ হাজার টাকা ব‌্যায় ক‌রে ৫/৬ জন মি‌লে তৈরী ক‌রে এক‌টি রোড অার ফি‌রে তাকা‌তে হয় না পি‌ছে । রোড চালা‌নোর জন‌্য কো‌নো কর্মশালা ও নেই এ‌দের শুধু জি‌পির না‌মে চাদা কাটা এ‌দের মূল উ‌দ্দেশ‌্য । যার জন‌্য কথার বা বদনা‌মের সমু‌খিন হ‌তে হয় প‌রিবহন মা‌লিক স‌মি‌তি‌কে যা কো‌নো ভা‌বেই গ্রহন যোগ‌্য নয় । বাস কেনার পর মা‌লিক গু‌লো এ‌তোই অসহায় হ‌য়ে প‌রে‌যে নির‌বে টাকা দেওয়া ছাড়া এ‌দের অার কো‌নো গ‌তি থা‌কেনা। তাই গন প‌রিবহ‌নের এক‌ত্রি কর‌নের কো‌নো বিকল্প নেই । নিরাপদ সড়কের জন‌্য যা অপ‌রিহায‌্য এক‌টি কর্মপ্রদ্ধ‌তি। ধন‌্যবাদ সন্মা‌নিত মহাস‌চিব মহাদয়‌কে যুপউপ‌যোগী সিদ্ধান্ত নেওয়ার জন‌্য ।
Total Reply(0)
Abu Horairah ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
এর সুফল পেতে হলে 100টি লক্কর-ঝক্কর বাস সরানো হয়েছে নগরী থেকে? তা না হলে যানজট বাড়বে বই কমবে না!
Total Reply(0)
Sayem Ahmed Kha ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
ঢাকা নগরী সহ সব নগরীর বাস গুলো সরকারী করা হউক
Total Reply(0)
MD Manir Hossan ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
আরেকবার চালু হয়েছিলো। পরে যানজট সমস্যা সৃষ্টি হওয়ায় বন্ধ করা হয়েছিলো। এবার সঠিকভাবে কার্যকর হলেই মঙ্গল
Total Reply(0)
Sumon Khan ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
সবচেয়ে সমস্যা করে লোকাল এবং ফিটনেস বিহীন বাস গুলো। লোকাল বাস জায়গা জায়গা থেমে রাস্তায় যানজট এর সৃষ্টি করে।
Total Reply(0)
Md. Akram Hossain ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৭ এএম says : 0
এখানে প্রতিটি বাসে সি সি ক্যামেরা ও লোকেশন ট্রাকিং ব্যবস্থা বহাল জরুরি।
Total Reply(1)
মোঃ লুৎফর রহমান ২৬ ডিসেম্বর, ২০২১, ৯:৫৬ এএম says : 0
বাসের ভাড়া বাড়ানোর সময় অবশ্যই যুক্তিসংগত কারণ দেখানো চাই। ঢাকার চাকার মত যেন না হয়। ঢাকার চাকা নতুন বাজার থেকে বনানী ২০/২৫ টাকা।
Baba Reaz ২৬ ডিসেম্বর, ২০২১, ১২:৪৯ এএম says : 0
১ বছর পর গায়েব হবে। ভলভো, ভেবকো, আর্টিকুলেটেড, উত্তরা মতিঝিল প্রিমিয়াম কই গেল? সরকারি ব্যাবস্থাপনায় গেলে এটাও গায়েব হবে।
Total Reply(0)
Parvez ২৬ ডিসেম্বর, ২০২১, ৭:৩৯ এএম says : 0
এই সার্ভিসের মালিক কে ?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন