রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

হতাহতদের আর্তনাদ শুনে রিট করতে বললেন হাইকোর্ট

লঞ্চে আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

লঞ্চে অগ্নিকান্ডে দগ্ধ হতাহতদের আর্তনাদ শুনে রিট করার কথা বলেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দের উদ্দেশ্যে এ মন্তব্য করেন। পরে আদালত রিটটি আদালতে উপস্থাপন করা হলে শুনানির জন্য দৈনন্দিন কার্যতালিকায় আসবে বলে জানান।

ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডে দগ্ধ হয়ে নিহত ও আহতদের ক্ষতিপূরণ এবং ঘটনার বিভাগীয় তদন্ত চেয়ে রিট করেছিলেন, অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। গতকাল শুনানির জন্য ওই বেঞ্চে উপস্থাপন করা হলে তার উদ্দেশ্যে আদালত বলেন, শুধু রিট করলেই হবে? স্পটে যান (ঘটনাস্থলে), আর্তনাদ শুনুন। দগ্ধদের যেখানে চিকিৎসা হচ্ছে ওইসব হাসপাতালে যান। খোঁজ-খবর নিন এর পরে এসে রিট করুন। অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ নিজেই সাংবাদিকদের এ তথ্য জানান।

রিটে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের ৫০ লাখ এবং দগ্ধ হয়ে আহতদের ২০ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি ও ঘটনার বিভাগীয় তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে এমভি অফিযান-১০ লঞ্চে অগ্নিকান্ডের ঘটনা এড়াতে কেন ব্যবস্থা নেয়া হয়নি এবং তাদের অবহেলা ছিল কি-না তা খুঁজে বের করার আবেদন জানানো হয়েছে। পাশাপাশি ওই দুর্ঘটনায় প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশনা চাওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৩ ডিসেম্বর রাতে ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চটিতে আগুনের ঘটনা ঘটে। খবর পেয়ে বরিশাল, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠির কোস্টগার্ড এবং ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধারকাজ শুরু করেন। ওই ঘটনায় এ পর্যন্ত ৪১ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন অনেকে। আগুনে দগ্ধ ৮১ জনের মধ্যে বরিশাল শের বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৬ জন। ২২ জনকে পাঠানো হয়েছে ঢাকায়। আর ১৬ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। তবে পুড়ে যাওয়া লঞ্চটিতে কতজন যাত্রী ছিল তার সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

বিআইডবিøউ থেকে জানানো হয়েছে, লঞ্চটিতে প্রায় ৪শ’ যাত্রী ছিলেন। এ ঘটনায় ঝালকাঠি সদর থানায় অপমৃত্যুর মামলা করেছে গ্রাম পুলিশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps