শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে লেনদেন ও সূচকে পতন

প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতি রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে গতকালে লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৬৫ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৫৫ দশমিক ৭১ পয়েন্ট কমেছে। এছাড়া উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৪৩ কোটি ৮৬ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। 

ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৯১ কোটি ৪৪ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬০৯ কোটি ৪৪ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৫৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ দশমিক ০৫ পয়েন্ট কমে ১ হাজার ১১৩ পয়েন্টে এবং ১ দশমিক ০২ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৫৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ২০৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৩টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ডোরিন পাওয়ার, কেডিএস লিমিটেড, ফরচুনা সু, আমান ফিড, তিতাস গ্যাস, লংকা-বাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, জেমিনি সি ফুড এবং মিথুন নিটিং।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৩৮ কোটি ৪৩ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৪ কোটি ০১ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৫ দশমিক ৭১ পয়েন্ট কমে ৮ হাজার ৭০০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯৭ দশমিক ২৪ পয়েন্ট কমে ১৪ হাজার ২৯৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৭৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪২ দশমিক ৮০ পয়েন্ট কমে ১২ হাজার ৮৭৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ১৬৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৪টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল ব্যাংক, ফরচুনা সু, বিএসআরএম লিমিটেড, জেডিএস অ্যাক্সেসরিজ, জেমিনি সি ফুড, লংকা-বাংলা ফাইন্যান্স, তিতাস গ্যাস, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক অ্যাক্সেসরিজ এবং আইটিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন