সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চট্টগ্রাম নগরীর বিলুপ্তপ্রায় ২১ খাল পুনরুদ্ধার করা হবে : মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২১, ১০:৩৯ পিএম

চট্টগ্রাম সিটি করপোরেশেনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, জলাবদ্ধতা নিরসনে মেগাপ্রকল্পের আওতায় নগরীর ৩৫টি খাল খনন ও সম্প্রসারণ করলেও ২১টি খাল বর্তমানে বিলুপ্ত প্রায়। সি.এস খতিয়ানে ২১টি খালের অস্তিত্ব থাকলেও এখানে বহুতল ভবনসহ নানা ধরনের স্থাপনা রয়েছে। দখলকৃত এ খালগুলো চিহ্নিত করে এগুলো অবশ্যই পুনরুদ্ধার করা হবে।

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) পুরাতন নগর ভবনে কে.বি আবদুচ সাত্তার মিলনায়তনে চসিকের ৬ষ্ঠ নির্বাচিত পরিষদের ১১তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। মেয়র আরও বলেন, জলাবদ্ধতা নিরসনে বাস্তবায়নাধীন প্রকল্পের কাজে অধিকতর গতিশীলতা চাই। শুকনো মৌসুমে মেগা প্রকল্প বাস্তবায়নের বাধাগুলো সরিয়ে ফেলতে হবে। ছোট-বড় নালা নর্দমা ও খালগুলো থেকে আবর্জনা, মাটি ও পলিথিন সরিয়ে ফেলা হবে। মেগাপ্রকল্প বাস্তবায়নের কাজে খালগুলোর যেখানে বাধ বা দেয়াল আছে সেগুলো সিডিএর সঙ্গে সমন্বয় করে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করতে হবে। সিডিএর মেগা প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে নিরাপত্তা বলয়ের ব্যবস্থা করতে হবে যাতে প্রাণঘাতী কোনো বিপর্যয় না ঘটে।

তিনি বলেন, চসিক মশা নিধন, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও আলোকায়নকে অগ্রাধিকার দেয়। মশক নিধনে আলাদা ফোর্স করা হবে। তাদের আলাদা পোশাক হবে। মশক নিধনে যে ওষুধ ছিটানো হয় তার কার্যকারিতা যাচাই করা হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতা জন্য নগরীকে ৬টি জোনে ভাগ করা হয়েছে। এক্ষেত্রে কোনো অবহেলা ও অবজ্ঞা গ্রাহ্য হবে না। দায়িত্ব পালনে কেউ ব্যর্থ হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। আলোকায়নের ক্ষেত্রে কোনো অবহেলা বরদাস্ত করা হবে না। যে সকল সড়কবাতি খারাপ বা অচল হয়েছে সেগুলো জরুরি ভিত্তিতে মেরামত করে ভালো করতে হবে।

নগরীর যানজট নিরসনে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করার উদ্যোগ নেওয়া হবে উল্লেখ করে মেয়র বলেন, দখলমুক্ত হবার পর ফুটপাত ও সড়ক আবার বেদখল হলে এ ব্যাপারে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে। যান্ত্রিক বিভাগের শৃঙ্খলার উপর গুরুত্বারোপ করে রেজাউল করিম বলেন, আমাদের জ্বালানি অপচয় রোধ করতে হবে। সন্ধ্যার পর চসিকের কোনো ট্যাক্সি চলবে না। যে সব কর্মকর্তা ও কর্মচারীকে পরিবহন কেনার জন্য ঋণ দেওয়া হয়েছে চসিক তার জ্বালানি সরবরাহ দেবে না।

রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ সকলকে নগরীর সৌন্দর্য্য রক্ষার্থে নগরীর দেয়ালে পোস্টার না লাগানোর জন্য আহ্বান জানান মেয়র। তিনি বলেন, মুজিববর্ষ ও স্বাধীনতার সুর্বণজয়ন্তী উপলক্ষে ১০টি গৃহহীন পরিবারকে চসিক গৃহ নির্মাণ করে দেবে। চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরা, বিভাগীয় প্রধান, শাখা প্রধানগণ ও সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন