শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দীর্ঘ ১১ বছর পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২১, ৩:২৬ পিএম

দীর্ঘ ১১ বছর পর ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্রান্টজের সঙ্গে বৈঠক করলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। গতকাল মঙ্গলবার (২৮ ডিসেম্বর) ইসরায়েল গিয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। মাহমুদ আব্বাসের সঙ্গে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রীর আলোচনায় নিরাপত্তা ও অসামরিক বিষয় নিয়ে কথা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

সম্প্রতি ইসরায়েলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে ফিলিস্তিনি নেতাদের একাধিকবার কথা হয়েছে। গত অগাস্টে আব্বাসের সঙ্গে কথা বলতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ওয়েস্ট ব্যাঙ্কে গেছিলেন। বহুবছর পর দুই দেশের মধ্যে এই পর্যায়ে বৈঠক হয়েছিল।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, ২০১০ সালের পর আব্বাস এই প্রথম ইসরায়েল গেলেন ও বৈঠক করলেন। মঙ্গলবারের এই বৈঠক গ্রান্টজের বাড়িতে হয়েছে।
১৯৬৭ সালে ছয়দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর ফিলিস্তিনের গাজা উপত্যকা দখল করে ইসরায়েল। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সে বছরের ২২ নভেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘রেজ্যুলেশন ২৪২’ নামে একটি প্রস্তাব পাস হয়। প্রস্তাবে দখলকৃত ফিলিস্তিনি এলাকা থেকে ইসরায়েলি সৈন্য সরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়।
ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দুই নেতা নিরাপত্তা ও অসামরিক বিষয়ে কথা বলেছেন। গ্রান্টজ আব্বাসকে বলেছেন, আর্থিক ও অসামরিক বিষয়ে ফিলিস্তিনের সঙ্গে সম্পর্কের উন্নতি চান তিনি।

ফিলিস্তিনের সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রী ও আব্বাসের কাছের নেতা হুসেইন আল-শেখ বলেছেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী একটা প্রস্তাব নিয়ে সমস্যার রাজনৈতিক সমাধান সম্ভব। এটা হলে নতুন রাজনৈতিক দিগন্ত খুলে যাবে। তিনি জানিয়েছেন, ওই বৈঠকে নিরাপত্তা, অর্থনীতি ও মানবিক বহু বিষয় নিয়ে কথা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন