শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

‘দেশের পুঁজিবাজারকে এগিয়ে নিয়ে যাবে বিআইসিএম’

জার্নালের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

গবেষণা এবং গবেষণালব্ধ জ্ঞানের মাধ্যমে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট দেশের পুঁজিবাজারকে এগিয়ে নিয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, ইনস্টিটিউটটি পুঁজিবাজারের উন্নয়নে বাজারের প্রয়োজন অনুসারে প্রশিক্ষণ পরিচালনা করছে এবং গবেষণা ও জার্নাল প্রকাশ করছে। গবেষণা কাজকে উৎসাহিত এবং এতে ফান্ডিং করতে হবে। একইসঙ্গে জার্নালের মান ধরে রাখতে হবে।
গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট আয়োজিত ‘জার্নাল অব ফাইন্যান্সিয়াল মার্কেট অ্যান্ড গর্ভন্যান্স’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এরপর তিনি বিআইসিএম বঙ্গবন্ধু ফিনকুইজের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠান দুটি ইনস্টিটিউটের মাল্টিপারপাস হলরুমে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার প্রফেসর ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারে আধুনিক টেকনোলজির ব্যবহার করে কীভাবে আরও এগিয়ে নেয়া যায়, সে বিষয়ে আমাদের আরও কাজ করতে হবে। পুঁজিবাজারে প্রযুক্তিগত দক্ষ জনবল তৈরিতে বিআইসিএম ভ‚মিকা রাখতে পারে। আমাদের সবসময় জ্ঞানকে শ্রদ্ধা ও পুরস্কৃত করতে হবে। জ্ঞানই একটি সমাজকে এগিয়ে নিয়ে যায়।
অনুষ্ঠানে জার্নাল কমিটির সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজুল হক কমিটির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বলেন, সার্বিকভাবে মান নিয়ন্ত্রণ করেই মানসম্মত এই জার্নালটি প্রকাশ করা হয়েছে। যা ভবিষ্যতে এ সেক্টরে অনন্য ভ‚মিকা রাখবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট প্রফেসর ড. মাহমুদা আক্তার বলেন, বাংলাদেশে একটি দক্ষ, স্বচ্ছ, প্রতিযোগিতামূলক এবং সমৃদ্ধ পুঁজিবাজার গঠনে প্রয়োজনীয় পেশাগত উৎকর্ষতা বৃদ্ধির লক্ষে ইনস্টিটিউট নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, জার্নালটি প্রকাশের মাধ্যমে ইন্সটিটিউটের দীর্ঘদিনের একটি স্বপ্ন আজ বাস্তব হলো। জার্নালটি প্রকাশে সহায়তা করার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান। নিয়মিত যুগোপযোগী প্রশিক্ষণ, শিক্ষা ও গবেষণা কাজের মাধ্যমে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে কাক্সিক্ষত দক্ষতা উন্নয়নে ভ‚মিকা রাখছে বলেও জানান ড. মাহমুদা আক্তার। এছাড়া, ইনোভেশন ও প্রযুক্তির ব্যবহারের ওপর সর্বোচ্চ গুরুত্বারোপ করা হচ্ছে বলেও জানান তিনি।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিআইসিএম জার্নালে ব্যবস্থাপনা সম্পাদক ও বিআইসিএমের খন্ডকালীন গবেষণা ফেলো ড. সুবর্ণ বড়ুয়া। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রফেসর শাব্বির আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল মঈন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব রুখসানা হাসিন, অর্থ বিভাগের যুগ্মসচিব সিরাজুন নূর চৌধুরী, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও শুভ্র কান্তি চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন