শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার গোলানে ইসরাইলি মন্ত্রিসভার বৈঠক, ইরানের তীব্র নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২১, ৩:২৪ পিএম

সিরিয়া থেকে দখল করে নেওয়া গোলান মালভূমিতে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের মন্ত্রিসভার বৈঠক আয়োজনের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে তেলআবিবের ওই আগ্রাসী পদক্ষেপকে ‘চরম উস্কানিমূলক’ বলে অভিহিত করেছেন।

সম্প্রতি গোলান মালভূমিতে অবৈধ ইহুদি বসতির বিস্তার ঘটানোর বিষয়টি অনুমোদন করার জন্য ওই মালভূমিতে উন্মুক্ত আকাশের নিচে বৈঠক করেছে তেলআবিবের মন্ত্রিসভা।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অসংখ্য প্রস্তাব বিশেষ করে ৪৯৭ নম্বর প্রস্তাব অনুযায়ী গোটা গোলান মালভূমি সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ। জাতিসংঘ সাধারণ পরিষদ প্রতি বছর এই অনস্বীকার্য বাস্তবতার স্বীকৃতি দেয়। এই মালভূমিতে ইহুদি অভিবাসীর সংখ্যা বৃদ্ধি করা হোক কিংবা তাদের জন্য অবৈধ ইহুদি বসতির সংখ্যা বাড়িয়ে দেওয়া হোক না কেন- কোনোভাবেই এই বাস্তবতাকে পরিবর্তন করে দেওয়া সম্ভব নয়।

তিনি বলেন, অবৈধ ইহুদিবাদী বসতি স্থাপনকারীদের জেনে রাখা উচিত, তারা সিরিয়ার দখলীকৃতি ভূমিতে চিরকাল বসবাস করতে পারবে না।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোলান মালভূমির ওপর সিরিয়ার সার্বভৌমত্বের প্রতি তেহরানের সর্বাত্মক সমর্থন এবং সিরিয়া সরকারের প্রতি সংহতি প্রকাশ করেন।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালের ছয় দিনব্যাপী যুদ্ধে সিরিয়ার কুনেইত্রা প্রদেশের গোলান মালভূমির একাংশ দখল করে নেয় এবং আন্তর্জাতিক সমাজের বিরোধিতা উপেক্ষা করে ১৯৮২ সালে আনুষ্ঠানিকভাবে নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন