শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় ভারত-পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ৭:৪৯ পিএম

পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করলো চির প্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তান। একটি পারমাণবিক চুক্তির অধীনে প্রতি বছর জানুয়ারির ১ তারিখে দেশ দুইটি পারমাণবিক স্থাপনা সম্পর্কিত তথ্য ভাগাভাগি করে।
তাছাড়া ২০০৮ সালের একটি চুক্তির আওতায় উভয় পক্ষ তাদের হেফাজতে থাকা বেসামরিক নাগরিক ও জেলেদের তালিকাও বিনিময় করেছে। শনিবার (১ জানুয়ারি) এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
জানা গেছে, তালিকাটি বিনিময় করা হয়েছে ভারত ও পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনা ও সুবিধাগুলোতে আক্রমণ নিষিদ্ধের একটি চুক্তির অধীনে। দেশ দুইটির মধ্যে ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর এ বিষয়ক একটি চুক্তি সই হয়।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নয়াদিল্লি ও ইসলামাবাদ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে চুক্তির আওতায় পারমাণবিক স্থাপনা ও সুবিধাগুলোর তালিকা বিনিময় করেছে।
চুক্তিটি ২৭ জানুয়ারি ১৯৯১ সালে কার্যকর হয়। অন্যান্য বিষয়ের সঙ্গে ভারত ও পাকিস্তান একে অপরকে প্রতি বছরের ১ জানুয়ারি চুক্তির আওতায় পরমাণু স্থাপনা ও সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করে।
বিবৃতিতে বলা হয়, এবার নিয়ে টানা ৩১ বারের মতো এ ধরনের তালিকা বিনিময় করা হলো। চুক্তির আওতায় উভয় দেশই তাদের পারমাণবিক স্থাপনার অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সম্পর্কে অবহিত করে থাকে।
যুদ্ধকালীন পরিস্থিতিতেও নিজ নিজ পারমাণবিক স্থাপনাগুলো যাতে হামলা থেকে রক্ষা করা যায় সেই লক্ষ্যেই এ তালিকা তুলে দেয়া হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন