শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মীরসরাইয়ে গরু চুরির উৎসব

রাতভর পাহারা দিয়েও কাজ হচ্ছে না

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) : | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

মীরসরাইয়ে আশংকাজনক হারে বেড়ে গেছে গরু চুরির ঘটনা। গরু মালিকরা রাত জেগে পাহারা দিয়েও চোর থেকে রেহাই পাচ্ছেনা। গত ১০ দিনে মীরসরাইয়ের বিভিন্ন এলাকা থেকে ২০টির অধিক গরু চুরি হয়েছে। গরু চুরির ঘটনায় কৃষকরা নিঃস্ব প্রায়।
স্থানীয়রা বলেন, গত ২০ডিসেম্বর রাতে খৈইয়াছড়া ইউনিয়নের চৌধুরী পাড়া মুন্সি বাড়ি থেকে বাড়ির গেইট ও গোয়াল ঘরের তালা কেটে ৩টি গরু চুরি করে নিয়ে যায়। ওই ৩টি গরুর অনুমানিক দাম প্রায় দুই লাখ টাকা। গত ২২ ডিসেম্বর একই ইউনিয়নের মসজিদিয়া গ্রামের আজিম মেম্বার বাড়ি থেকে মাহমুদল হকের ২টি ও বিপুল দাশের ২টি গরু চুরি করে নিয়ে যায়। ওই ৪টি গরুর অনুমানিক দাম প্রায় সাড়ে ৩ লাখ টাকা। এই ঘটনায় ২৩ ডিসেম্বর মীরসরাই থানায় গরুর মালিক বিপুল দাশ বাদি হয়ে অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে একটি মামলাদায়ের করেন। এক সপ্তাহ পরও পুলিশ চুরি ঘটনায় কোন আসামি কিংবা চুরি হওয়া গরু উদ্ধার করতে সক্ষম হয়নি। গত ২৪ ডিসেম্বর রাতে একই ইউনিয়নের মুহুরী পাড়ার মুহুরী বাড়ির রহিম উল্যার ৩টি গরু চুরি করে নিয়ে যায়। ওই ৩টি গরুর বর্তমান বাজার মূল্য প্রায় আড়াই লাখ টাকা।
তাছাড়াও, উপজেলার মঘাদিয়া, মায়ানী, ওয়াহেদপুরসহ বিভিন্ন ইউনিয়ন থেকে গত কয়েকদিনের ২০টি অধিক গরু চুরির ঘটনা ঘটেছে। গরু চুরির হাত থেকে রক্ষা পেতে অনেক কৃষক রাতের বেলা বসত ঘরে নিয়ে গরু রাখছেন। ভূক্তভোগী কৃষক রহিম উল্যা বলেন, চুরির ব্যপারে থানায় মামলা করে কোন লাভ নেই। পুলিশও চুরির ঘটনায় মামলা নিচ্ছে না।
খৈইয়াছড়া ইউনিয়নের ৯ নন্বর ওয়ার্ডের ইউপি সদস্য কামরুল হাসান শিবলু জানান, রাতের বেলা পাহারা দিয়েও এলাকায় গরু চুরি ঠেকানো যাচ্ছে না। সংঘবদ্ধ চোরেরা কয়েক ভাগে বিভক্ত। একদিকে থেকে একটি দলকে তাড়া দিতে মানুষ ছুটে আসলে অন্যদিক দিয়ে আরেক দল গরু চুরি করে নিয়ে যায়।
মোহাম্মদ আলী নামে এক কৃষক বলেন, গ্রামের গরীব কৃষকরা গরু লালন পালন করে জীবন জীবিকা চালায়। অনেক কৃষকের সম্বল বলতে থাকে গরু। সেগুলো চুরি হয়ে গেলে ওই কৃষক পরিবার একেবারে নিঃস্ব হয়ে যায়।
দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন স্থানে গরু চুরির ঘটনা ঘটলে চোরদের সনাক্ত করে গ্রেফতার এবং চুরি রোধে পুলিশের ভুমিকা অনেকটা রহস্যজনক। এভাবে গরু চুরি হতে থাকলে গ্রামে গরিব কৃষি পরিবার গুলো গরু লালন পালন বন্ধ হয়ে যাবে।
এতে কৃষি পরিবার ও দেশ দুইটি অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং বেকারত্ব আরো বাড়তে থাকবে। গরু চুরির বিষয়ে মীরসরাই থানার অফিচার ইনচার্জ মজিবুর রহমান জানান, গরু চুরি রোধে রাতের বেলা পুলিশের টহল জোরদার করা হয়েছে। সংঘবদ্ধ চোরের দলকে সনাক্ত করে গ্রেফতারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন