বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

গ্রাহক ও মার্চেন্টদের অনলাইন পেমেন্ট আরো সহজ করতে চালু হলো বিকাশ বিজনেস ড্যাশবোর্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৪:১১ পিএম

অনলাইনভিত্তিক ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা এবং গ্রাহকদের মধ্যে লেনদেন আরো সহজ করতে প্রথমবারের মতো বিকাশ নিয়ে এলো ‘বিজনেস ড্যাশবোর্ড’ সেবা। এই বি-টু-বি (বিজনেস টু বিজনেস) সেবার কল্যাণে এখন উদ্যোক্তারা বিকাশ পেমেন্ট লিংক এর মাধ্যমে সহজেই পেমেন্ট গ্রহণ করতে পারবেন। এছাড়াও অ্যাকাউন্ট ব্যালেন্সসহ লেনদেনের সমস্ত বিবরণ দেখতে পারবেন তার বিজনেস ড্যাশবোর্ড থেকেই। ফলে অনলাইন ভিত্তিক ব্যবসায়ীদের আর্থিক ব্যবস্থাপনায় আরো গতিশীলতা আসবে এবং ব্যবসা পরিচালনা হবে আরো দক্ষ ও সাশ্রয়ী।

ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ভিত্তিক পণ্য বিক্রেতারা বিকাশ বিজনেস ড্যাশবোর্ড এর পেমেন্ট লিংকের মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে আরো দ্রুত, সহজে ও নিরাপদে পেমেন্ট গ্রহণ করতে পারছেন। পাশাপাশি গ্রাহকরাও আরো আস্থা এবং স্বচ্ছতার সঙ্গে লেনদেন করতে পারছেন বাড়তি চার্জ ছাড়াই।

ড্যাশবোর্ড এর মাধ্যমে পেমেন্ট লিংক পেতে উদ্যোক্তাকে প্রথমেই মার্চেন্ট অ্যাকাউন্ট বা পার্সোনাল রিটেইল অ্যাকাউন্ট এবং সক্রিয় ইমেইল অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ বা নিবন্ধন করতে হবে https://business.bkash.com/ -এই ওয়েবসাইটে। নিবন্ধন সম্পন্ন হয়ে গেলে পাওয়া যাবে ‘পেমেন্ট লিংক’ যা মেসেজিং প্ল্যাটফর্ম, এসএমএস কিংবা ই-মেইলের মাধ্যমে শেয়ার করে নেয়া যাবে পণ্যের পেমেন্ট।

একজন বিক্রেতা ড্যাশবোর্ড ব্যবহার করে খুব সহজেই পেমেন্ট লিংক তৈরি করে গ্রাহকের সাথে শেয়ার করতে পারেন। বিক্রেতা চাইলে টাকার পরিমাণ নির্ধারিত করেও ‘ফিক্সড পেমেন্ট লিংক’ গ্রাহককে পাঠাতে পারেন। ফলে কোনো রকম ভুল এড়িয়ে নিরাপদে, দ্রুততার সাথে পেমেন্ট প্রক্রিয়া সম্পন্ন হবে।

এদিকে ড্যাশবোর্ড সেবা চালু উপলক্ষে মার্চেন্টরা পাচ্ছেন ১০০ টাকা বোনাস। বিকাশ বিজনেস ড্যাশবোর্ডে রেজিস্টার করার পর পেমেন্ট লিংক দিয়ে প্রথমবার ন্যূনতম ১০০ টাকার পেমেন্ট সম্পন্ন হলেই মার্চেন্ট পাবেন এই বোনাস। এই অফারটি চলবে পরবর্তী ঘোষণা পর্যন্ত।

বিকাশ পেমেন্ট সার্বিকভাবে ব্যবসায় গতিশীলতা আনছে এবং ব্যবসার পরিধি বাড়াতে ভূমিকা রাখছে। বিকাশের এই সময় সাশ্রয়ী সেবা ব্যবহার করে সারাদেশে অসংখ্য গ্রাহকের কেনাকাটা হয়েছে নিরবচ্ছিন্ন ও ক্যাশবিহীন। এই মুহূর্তে দেশজুড়ে ২ লাখ ৬০ হাজার মার্চেন্ট পয়েন্টে ৫ কোটি ৭০ লাখ গ্রাহকের যে কেউ কিউআর কোড স্ক্যান করে অথবা মার্চেন্ট নম্বর টাইপ করে অনায়াসে পেমেন্ট করতে পারেন ক্যাশ টাকার স্পর্শ ছাড়াই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন